ksrm

অন্যান্য সময়স্বপ্নে পাওয়া কলসিতে মিলল রূপার মুদ্রা

সময় সংবাদ

fb tw
somoy
ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলায় স্বপ্নে পাওয়া নির্দেশনা অনুযায়ী পিতলের কলসি ভর্তি রৌপ্য মুদ্রা পেয়েছে এক কিশোর।
রোববার (০৪ আগস্ট) সকালে ওই জেলার কুশমুণ্ডি থানার আকচা গ্রাম পঞ্চায়েতের পরমেশ্বর গ্রামে বিশাল কিশোর বৈদ্য নামের ওই কিশোর ঢিবি খুঁড়ে এসব মুদ্রা উদ্ধার করে।
ভারতীয় সংবাদমাধ্যম জানায়, সব মিলিয়ে মোট ৪৬টি রূপার মুদ্রা পাওয়া গেছে ওই কিশোরের কাছে। বাকি আরও কিছু মুদ্রা স্থানীয় লোকজন লুট করে পালিয়েছে বলে অভিযোগ রয়েছে।
কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনন্দগোপাল ঘোষ বলেন, “উদ্ধার হওয়া মুদ্রার নমুনা নিজের চোখে না দেখলেও অনুমান করতে পারি যে, এগুলো পাল আমলের। মুদ্রার লেখাগুলোও পালি ভাষারই হবে।”
তিনি আরো বলেন, ‘দক্ষিণ দিনাজপুর জেলায় এখন পর্যন্ত যে সমস্ত প্রত্নতাত্ত্বিক সামগ্রী উদ্ধার হয়েছে, তার সবই পাল আমলের। পাল আমলে দক্ষিণ দিনাজপুর বৌদ্ধদের একটি বড় কেন্দ্র ছিল।’
কিশোর বিশাল বৈদ্যের দাবি, কয়েক দিন ধরেই সে স্বপ্নাদেশ পাচ্ছিল যে, জলার ধারে একটি পিতলের কলসিতে মুদ্রা রাখা আছে। স্বপ্নে তাকে কেউ সেগুলো উদ্ধারের জন্য নির্দেশ দিয়েছিল।
ঘটনার দিন সকালে তার বোনের স্বামী রামধন সরকারের সঙ্গে গ্রামের জলায় পাট জাগ দিতে গিয়েছিল সে। জলার ধারে ঢিবি দেখে তার স্বপ্নাদেশের কথা মনে পড়ে। 
খুঁজতে খুঁজতে এক সময় মাটির তলা থেকে বের হয় একটি পিতলের কলসি। তার ভেতরে কী আছে তা বুঝতে না পেরে সেটি আছড়ে ভেঙে ফেলে সে। চারদিকে ছড়িয়ে পড়ে রৌপ্য মুদ্রাগুলো। শুরু হয় লুটপাট। মাত্র ৪৬টি মুদ্রা উদ্ধার সম্ভব হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop