বাণিজ্য সময় চামড়ার ব্যবসা নিয়ে উদ্বিগ্ন যশোরের ব্যবসায়ীরা

সময় সংবাদ

fb tw
টানা দরপতন আর ট্যানারি মালিকদের কাছে বকেয়া আদায় না হওয়ায় কোরবানি পরবর্তী চামড়ার ব্যবসা নিয়ে উদ্বিগ্ন যশোরের ব্যবসায়ীরা। তাদের মতে, চামড়ার দাম যৌক্তিক পর্যায়ে না আসলে ধারাবাহিক লোকসানের কারণে অস্তিত্বহীন হয়ে পড়বেন। এ অবস্থায় চামড়া ব্যবসার সুদিন ফিরিয়ে আনতে সরকারের সহায়তা চেয়েছেন ব্যবসায়ী নেতারা। পাশাপাশি ট্যানারি মালিকদের প্রতি বিগত বছরগুলোর বকেয়া কোটি কোটি টাকা পরিশোধের আহবান জানিয়েছেন তারা।
যশোরের রাজারহাট দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম বৃহত্তম চামড়ার হাট। এই হাটে যশোরসহ খুলনার বিভাগের ১০ জেলার ব্যবসায়ীদের পাশাপাশি গোপালগঞ্জ, ফরিদপুর, রাজশাহী, পাবনা, ঈশ্বরদী নাটোরের বড় বড় ব্যবসায়ীরা চামড়া বেচাকেনা করেন। কয়েক বছর ধরে চামড়ার টানা দরপতন ও ট্যানারি মালিকদের কাছে বকেয়া আদায় না হওয়ায় বর্তমানে হাত শূন্য অবস্থা ব্যবসায়ীদের। ফলে ঈদ পরবর্তীতে হাটে চামড়া কেনা নিয়ে সংশয় রয়েছে তাদের। পাশাপাশি ব্যবসায়ীদের দাবি বর্তমানে যে দরে চামড়া বিক্রি হচ্ছে তা থেকে খুব বেশি দাম বাড়বে না, ফলে চামড়া ব্যবসা গুটিয়ে ফেলতে হবে তাদের।
চামড়া ব্যবসায়ী জানান, গরুর চামড়া দাম ২০০-১০০ টাকা। ছাগলের চামড়ার দাম ১০-১৫-২০ টাকা বিক্রি হচ্ছে। অনেক কষ্টে আছি, আমাদের পুঁজি শেষ। সকল ব্যবসায়ী চিন্তিত, এই কোরবানিতে আমরা কীভাবে চামড়া কিনব?
চামড়ার ব্যবসার এ অবস্থার ফলে কেবল ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত নন; ক্ষতিগ্রস্ত হচ্ছে এই আয় থেকে চলা ধর্মীয় প্রতিষ্ঠানে লালিত এতিমরাও।
চামড়া ব্যবসায়ীরা জানান, এতিমদের সারা বছরে খচরের অর্ধেক এই চামড়া থেকে আসে। যে কারণে তাদের রক্ষা করতে হলে সরকারকে এই ব্যাপারে সহযোগিতা করতে হবে।
এ অবস্থায় তৃণমূলের ক্ষুদ্র ব্যবসায়ীদের বাঁচাতে ও চামড়া ব্যবসার সুদিন ফিরিয়ে আনতে নতুন বাজার সৃষ্টিতে সরকারকে এগিয়ে আসার আহবান বৃহত্তর যশোর জেলা চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আলাউদ্দিন মুকুলের।
তিনি বলেন, লবণের দাম সহনীয় করতে হবে। পাশাপাশি চামড়ার বাজার ভালো করার জন্য প্রয়োজনীয় সকল ব্যবস্থা নিতে হবে।
চামড়া ব্যবসায়ী সমিতির দেয়া তথ্য মতে এ হাটকে ঘিরে ১০ হাজার ছোট বড় ব্যবসায়ী ব্যবসা করেন। আর তাদের ট্যানারি মালিকদের কাছে বকেয়া টাকার পরিমাণ প্রায় ২০ কোটি টাকা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop