ksrm

পশ্চিমবঙ্গপশ্চিমবঙ্গে ২২ শ্রাবণে কবিকে স্মরণ-শ্রদ্ধা চলছে

কলকাতা অফিস

fb tw
somoy
বাংলাদেশে দুইদিন আগে রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস পালন করা হলেও বাংলা পঞ্জিকার হেরফেরের কারণে বৃহস্পতিবার (৮ আগস্ট) ভারতে পালিত হচ্ছে বিশ্বকবির মহাপ্রয়াণ দিবস। কবির জন্ম ও মৃত্যুস্থান কলকাতা, শান্তিনিকেতনসহ পশ্চিমবঙ্গের জেলাগুলোতেও দিবসটি পালন করা হচ্ছে।
১৯৪১ সালের ৭ আগষ্ট। বাংলা ক্যালেন্ডারে দিনটি ছিল ১৩৪৮ আসনের ২২ শে শ্রাবণ। কলকাতার জোড়াসাঁকোর ঠাকুর বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেছিলেন মহাকালের শ্রেষ্ঠ কবি, গুরুদেব রবীন্দ্রনাথ ঠাকুর।
ইংরেজি ক্যালেন্ডারে আজ ৮ আগষ্ট হলেও বাংলা পঞ্জিকানুসারে আজ ২২ শ্রাবণ। বাঙালির কবি তাই কবির জন্ম কিংবা মৃত্যু দিন বাংলা তারিখকেই গুরুত্ব দিয়ে ২৫ বৈশাখ ও ২২ শ্রাবণ পালন করা হয়।
আজ বৃহস্পতিবার কবিকে যে মহাশ্মশানের শেষকৃত্যানুষ্ঠান করা হয়েছিল সেই নিমতলা মহাশশ্মানের সমাধিসৌধে মাল্যদান করে দিনের আনুষ্ঠানিকতা শুরু হয়। কলকাতার মহানাগরিক তথা রাজ্য সরকারের নগর মন্ত্রী ফিরহাদ হাকিম, ডেপুটি মেয়র অতীণ ঘোষ ছাড়াও কবি প্রেমি মানুষ এদিন মাল্যদান করেন কবির আবক্ষমূর্তিতে।
মাল্যদান করে প্রতিক্রিয়া জানাতে গিয়ে মেয়র বলেন, তিনি এমন একজন কবি যাকে আশ্রয় করে আমাদের চলতে হয়। তিনি কোথায় নেই আমাদের সঙ্গে, কষ্টে আনন্দে শোকে যন্ত্রণায় সর্বত্রই তাকে আমরা পাই নিজের মতো করে।
কবির প্রয়াণ দিবসের সবার নজর কাড়েন এক ব্যক্তি, যাকে অবিকল কবির মতো দেখতে লাগে। তার নাম সোমনাথ ভদ্র। সময় সংবাদকে জানালেন, কবির মতো দেখতে সেটা তিনি নিজেও বোঝেন এবং অনেকেই তাকে রবীন্দ্রনাথ ঠাকুর ভাবেন। গত সাত বছর ধরে তিনি চুল ও দাড়ি কিছুই কাটছেন না। নিয়ম করে বছরের দুটি দিন কবির জন্ম ও মৃত্যুদিবস তিনি উদযাপন করেন।
এছাড়াও আজ যথাযোগ্য মর্যাদায় কবির স্বপ্নের শিক্ষা প্রতিষ্ঠান শান্তিনিকেতনেও কবির প্রয়াণ দিবস পালিত হয়। সকালে প্রার্থনার মধ্যদিয়ে কবি স্মরণ শুরু হয়। দিনব্যাপী নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে বিশ্বকবিকে শ্রদ্ধা জানাবেন হাজার হাজার কবি প্রেমী ছাত্রছাত্রী এবং সাধারণ মানুষ বললেন বিশ্বভারতীর উপচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop