প্রবাসে সময়হজের আনুষ্ঠানিকতা শুরু

সময় সংবাদ

fb tw
somoy
মিনায় অবস্থানের মধ্য দিয়ে পবিত্র হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। হজের নিয়ত করে ইহরাম বেঁধে হাজি-রা দলে দলে তাবুর শহরে জড়ো হয়েছেন। কাল ৯ জিলহজ ভোর পর্যন্ত মিনায় অবস্থানের পর আরাফাতের উদ্দেশ্যে যাত্রা করবেন হাজিরা।
বৃহস্পতিবার (৮ আগস্ট) সন্ধ্যা থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয় মিনা অভিমুখে হাজিদের হজ যাত্রা। ভিড় এড়াতে অনেক মুসল্লি আগেভাগেই দলে দলে আসতে শুরু করেন তাদের জন্য নির্ধারিত তাবুতে। এরই মধ্যে বাংলাদেশের হজ এজেন্সির মোয়াল্লিমরাও তাদের কাফেলা নিয়ে তাবুতে অবস্থান নিয়েছেন।
একজন মোয়াল্লিম বলেন, আমার কাফেলার ২১ জন লোককে নিয়ে আমি মিনাতে অবস্থান করছি।
হাজি-রা নিরাপদে তাদের তাবুতে অবস্থান নিতে পেরে আনন্দিত। এ সময় তারা পবিত্র হজ সুষ্ঠুভাবে পালনের জন্য দেশে থাকা স্বজনসহ সকলের কাছে দোয়া কামনা করেন।
একজন হাজি বলেন, মিনায় আমরা খুব ভালোভাবে অবস্থান করছি। 
এদিকে পবিত্র হজের সকল কার্যক্রমকে নির্বিঘ্ন করতে জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। মিনা, আরাফা, মুজদালিফা ময়দান সহ হজ পালনের সব স্থানে মোতায়েন করা হয়েছে আইন শৃঙ্খলা বাহিনীর বিপুল সদস্য।
বিশ্বের ১২০টি দেশের প্রায় ২৭ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসল্লি অংশ নিয়েছেন এবারের হজে। এ বছর পবিত্র হজ পালনের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজারের অধিক মুসল্লিরা সৌদিআরব উপস্থিত হয়েছেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop