তথ্য প্রযুক্তির সময়গুগলকে টেক্কা, নিজেদের অপারেটিং সিস্টেম আনল হুয়াওয়ে

সময় সংবাদ

fb tw
somoy
যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের চলমান বাণিজ্যযুদ্ধের মধ্যে এবার গুগলের অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নিজেদের অপারেটিং সিস্টেমের আনুষ্ঠানিক ঘোষণা দিল হুয়াওয়ে। শুক্রবার (৯ আগস্ট) চীনে হুয়াওয়ের বার্ষিক ডেভেলপার সম্মেলনে প্রতিষ্ঠানটি হারমনি ওএস আনার কথা জানায়।
এর আগে অপারেটিং সিস্টেমটি হংমেং নামে আনার কথা বলেছিল হুয়াওয়ে। তবে নতুন প্লাটফর্মটি মাইক্রোকার্নেল বেজ, যা গুগলের ফুশিয়া ওএসের মতো।
প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড উ জানিয়েছেন, বড় পরিসরে ডিভাইসে হারমনি ব্যবহার করা যাবে। আর সে লক্ষ্যে এর উন্নয়নও অব্যাহত থাকবে।
হারমনি অপারেটিং সিস্টেমটি স্মার্ট স্পিকার, গাড়ি, কম্পিউটার, স্মার্ট ওয়াচ, ট্যাবলেট এবং স্মার্টফোনে ব্যবহার করা যাবে বলেও জানান রিচার্ড উ।
প্লাটফর্মটিতে র‍্যাম কয়েক কিলোবাইট থেকে একশোর বেশি গিগাবাইট পর্যন্ত খুব ভালো ভাবে কাজ করবে বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি। ভবিষ্যতে এইচটিএমএল৫, লিনাক্স এবং অ্যান্ড্রয়েড সব প্লাটফর্মের অ্যাপই হারমনি ওওসে কাজ করবে বলে জানানো হয়।
হুয়াওয়ের প্রধান নির্বাহী বলেন, তারা এখনো আন্তর্জাতিকভাবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমই ব্যবহার করবেন। তবে যদি কখনো গুগলের সঙ্গে তাদের ব্যবসা চালনা কঠিন মনে হয় তখন তারা হারমনি ওএসের ফোন ব্যবহার শুরু করবেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop