লাইফস্টাইলসৌন্দর্য নষ্ট হবে যে খাবারে

সময় সংবাদ

fb tw
somoy
সৌন্দর্য হলো কোনো ব্যক্তি একটি বৈশিষ্ট্য, যা কোনো আনন্দ বা আত্মতৃপ্তির উপলব্ধি বা অনুভূতিক অভিজ্ঞতার যোগান দেয়। সৌন্দর্যকে নন্দনতত্ত্ব, সমাজবিজ্ঞান, সামাজিক মনোবিজ্ঞান, এবং সংস্কৃতির একটি অংশ হিসেবে গণ্য করা হয়। একটি আদর্শ সৌন্দর্য হলো এমন একটি সত্তা, যেটি প্রশংসিত হয় অথবা এমন কিছু বৈশিষ্ট যেগুলো নির্দিষ্ট সংষ্কৃতিতে ব্যাপকভাবে পরিপূর্ণতার বৈশিষ্ট হিসেবে গণ্য হয়। তবে এসবের মাঝেও বাহ্যিক সৌন্দর্য বলে একটি কথা আছে। সেই সৌন্দর্যকে ধরে রাখতে চাইলে সামান্য কিছু জিনি পরিহার করা উচিতি রোজকার রুটিন থেকে।
মিষ্টিজাতীয় খাবার: অতিরিক্ত মাত্রায় মিষ্টি জাতীয় খাবার খেলে সারা শরীরে প্রদাহ সৃষ্টি হয়, যা বিশেষ কিছু এনজাইমের ক্ষরণ বাড়িয়ে দেয়। এই এনজাইমগুলি ধীরে ধীরে ত্বকের ভেতরে থাকা কোলাজেন এবং এলেস্টিন নামক দুটি উপাদানকে ভেঙে দেয়। ফলে ত্বকে বয়সের ছাপও পরতে শুরু করে।
অ্যালকোহল: মদ্যপান করার পর ত্বকে পানির মাত্রা কমতে শুরু করে। ফলে ধীরে ধীরে ত্বক শুষ্ক হয়ে যায়। আর যত এমনটা হতে থাকে তত বলি রেখা স্পষ্ট হয়ে ওঠে। সেই সঙ্গে নানারকম ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়।
প্রক্রিয়াজাত খাবার: প্রক্রিয়াজাত খাবার বেশি মাত্রায় খেলে শরীরে গ্লাইসেকিম লোড বৃদ্ধি পায়। সেইসঙ্গে লবণের মাত্রাও বাড়তে শুরু করে। ফলে ধীরে ধীরে ঔজ্জ্বল্য হারাতে শুরু করে ত্বক।
ভাজা খাবার: মচমচে ভাজা যেকোনো খাবারই খেতে অনেক মুখরোচক। কিন্তু এই ফ্রায়েড ফুড খাওয়ার সঙ্গেসঙ্গেই আমাদের শরীরে হাইড্রোজেনেটেড ফ্যাটের পরিমাণ বৃদ্ধি পায়, যা দেহে মজুত অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ কমিয়ে দেয়, সেই সঙ্গে ভিটামিন-ই এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের মাত্রাও কমতে শুরু করে। ফলে ফ্রি রেডিকাল বা ক্ষতিকর উপাদানের মাত্রা বাড়তে থাকে। আর তাতে ত্বকের লাবণ্য হারাতে শুরু করে।
রেডমিট: বেশি মাত্রায় এমন মাংস খেলে শরীরে ক্ষতিকর উপাদানের মাত্রা বৃদ্ধি পায়। সেইসঙ্গে কমতে শুরু করে অ্যান্টিঅক্সিডেন্টের পরিমাণ। ফলে স্বাভাবিকভাবেই ত্বক এবং শরীরের উপর খারাপ প্রভাব পরে। তাই ত্বক সুন্দর রাখতে রেডমিট যতটা সম্ভব কম খাওয়ার চেষ্টা করুন।
অতিরিক্ত লবণ: শরীরে লবণের পরিমাণ বাড়লে পানির পরিমাণও বৃদ্ধি পেতে থাকে। আর এমনটা হলে মুখের পাশাপাশি সারা শরীর ফুলতে শুরু করে। ফলে ত্বক তার স্বাভাবিক সৌন্দর্য হারায়।
অতিরিক্ত চা-কফি: এই ধরনের পানীয়তে ক্যাফিনের মাত্রা বেশি থাকে, যা কর্টিজল হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। এই হরমোনের মাত্রা যত বৃদ্ধি পায়, তত ত্বকের উপর বয়সের ছাপ পড়তে শুরু করে। সেই সঙ্গে ত্বক শুষ্ক হয়ে গিয়ে বলিরেখাও প্রকাশ পায়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop