পশ্চিমবঙ্গবাংলাদেশের প্রথম ৮ পোস্টাল স্ট্যাম্প নিয়ে তথ্যচিত্র প্রদর্শন কলকাতায়

সময় সংবাদ

fb tw
somoy
১৯৭১ সালের ২৯ জুলাই মুজিবনগর সরকার কলকাতা ও যুক্তরাজ্যের লন্ডন শহর থেকে বাংলাদেশের প্রথম ৮ টি ডাক টিকিটি প্রকাশিত হয়। সেই ডাক টিকিটগুলো আবার ৮ আগষ্ট যুক্তরাষ্ট্রের নিউইয়ার্ক টাইমস পত্রিকার খবর হিসাবেও জায়গা পায়। হাওড়ার বাসিন্দা বিমান মল্লিকের আঁকা বাংলাদেশের স্বাধীনতার পক্ষের ওই ডাক টিকিট প্রকাশের ঐতিহাসিক ঘটনা নিয়ে নির্মিত হয়েছে একটি তথ্যচিত্র। যার নাম দেওয়া হয়েছে ”স্বাধীনতার ডাক” বা ”দি পোস্টেজ স্ট্যাম্প ফর ইন্ডিপেন্ডেন্স।
শুক্রবার সন্ধ্যায় কলকাতার ইন্ডিয়ান কাউন্সিল ফল কালচারাল রিলেশন্স বা আইসিসিআর ভবনের লাইব্রেরি কক্ষে ওই তথ্য চিত্রটির আনুষ্ঠানিক প্রকাশ করা হয়।
কলকাতার নিযুক্ত বাংলাদেশের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান, আইসিসিআর আঞ্চলিক প্রধান গৌতম দে সহ তথ্য চিত্রটির নির্মাতা নাসরিন ইসলাম সেখানে উপস্থিত ছিলেন।
তথ্যটি প্রদর্শনের আগে সংক্ষিপ্ত এক আলোচনায় বক্তব্যরা রাখেন তারা। আগত এই অতিথিদের ক্রেস্ট দিয়ে সম্মাননা দেওয়া হয়।
তথ্য চিত্রের নির্মাতা নাসরিন ইসলাম বলেন, দেখুন এই প্রজন্মের কাছে এই তথ্যটি দেওয়া প্রয়োজন যে বাংলাদেশের স্বাধীন হওয়ার আগেই কয়েকজন মানুষের উদ্যোগে বাংলাদেশ নামের ডাক টিকিট তৈরি হয়েছিল এবং সেটা করেছিলেন যে তিন জন তার মধ্যে হাওড়ার বাসিন্দা বিমান মল্লিক ছিলেন প্রধান।
উপ হাইকমিশনার তৌফিক হাসান বলেন, বাংলাদেশের ওই সময়ের মুক্তযুদ্ধ এবং স্বাধীনতাকামি বাঙালির মানসিক অবস্থা ৮টি স্ট্যাম্পের মধ্যদিয়ে বিমান মল্লিক ফুটিয়ে তুলেছেন, যা বাংলাদেশ স্বাধীন হওয়ার আগেই তৈরি হয়েছিল। সেই তথ্যগুলো এই প্রজন্মের কাছে তুলে ধরার জন্যই নির্মাতা নাসরিক ইসলাম এই উদ্যোগ নিয়েছে। যা সত্যিই ইতিহাসের সাক্ষী হয়ে থাকবে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop