রসুই ঘররেসিপি: বিফ বিরিয়ানি

সময় সংবাদ

fb tw
somoy
ঈদ উপলক্ষে ঈদের মেন্যুতে থাকা চাই মাংসের মজাদার সব আইটেম। এর মধ্যে বাঙালির পছন্দের খাবার বলা যায় বিফ বিরিয়ানিকে। কিন্ত কিভাবে ঘরেই সহজের রান্না করবেন এই বিরিয়ানি। চলুন জেনে নেয়া যাক।
উপকরণ:
গরুর মাংস- ১ কেজি (হাড়সহ), পোলাওয়ের চাল- আধা কেজি, আদা-রসুন বাটা- ২ টেবিল চামচ, টক দই- ৩ টেবিল চামচ, আদা বাটা- ১ চা চামচ, সয়াবিন তেল- প্রয়োজন মতো, বিরিয়ানির মসলা- দেড় টেবিল চামচ, পেঁয়াজ কুচি- ২ কাপ, লবণ- স্বাদ মতো, এলাচ- ৫টি, তেজপাতা- ২টি, দারুচিনি- ২ টুকরো, লবঙ্গ- কয়েকটি, আস্ত কাঁচামরিচ- কয়েকটি, আলুবোখারা- কয়েকটি, ঘি- ২ টেবিল চামচ, গোলাপজল ও কেওড়া জল- ১ চা চামচ।
প্রস্তুত প্রণালি:
মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার আদা-রসুন বাটা, টক দই, বিরিয়ানির মসলা ও কোয়ার্টার কাপ সয়াবিন তেল দিয়ে মেখে নিন মাংস। আধা ঘণ্টা রেখে দিন।
প্যানে কোয়ার্টার কাপ তেল গরম করে ১ কাপ পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ লালচে হয়ে গেলে মসলাসহ মাংস দিয়ে কষিয়ে নিন। তেল ভেসে উঠলে হালকা গরম পানি দিয়ে দিন। ফুটে উঠলে চুলার আঁচ বাড়িয়ে ঢেকে দিন প্যান। মাংস সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। মাঝে কয়েকবার নেড়ে দিতে হবে।
পোলাওয়ের চাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন ৩০ মিনিট আগে। বিরিয়ানি তৈরির জন্য প্যানে কয়েক টেবিল চামচ সয়াবিন তেল গরম করে দারুচিনি, তেজপাতা, লবঙ্গ ও এলাচ ভেজে নিন। সুগন্ধ বের হলে ১ কাপ পেঁয়াজ কুচি ভেজে নিন। লাল করে ভাজবেন না।
পেঁয়াজ নরম হয়ে গেলে পানি ঝরিয়ে রাখা চাল দিয়ে দিন। আদা বাটা ও স্বাদ মতো লবণ দিয়ে নেড়ে নিন। চাল ঝরঝরে হয়ে গেলে ফুটন্ত গরম পানি দিয়ে দিন। চালের দ্বিগুণ পরিমাণ পানি দিতে হবে। পানি ফুটে উঠলে হালকা করে নেড়ে রান্না করে রাখা মাংস দিয়ে দিন। আস্ত কাঁচামরিচ ও আলুবোখারা দিয়ে দিন। নেড়ে প্যান ঢেকে দিন। চুলার আঁচ কমিয়ে ঢাকনায় কোনও ছিদ্র থাকলে বন্ধ করে দিন। মাঝে নেড়ে দেবেন একবার। বিরিয়ানি হয়ে গেলে ঘি ছড়িয়ে দিন। চুলা বন্ধ করে আরও কিছুক্ষণ দমে রেখে নামিয়ে পরিবেশন করুন গরম গরম।   

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop