বাণিজ্য সময়৯ কোটি টাকা পাওনা, অনিশ্চয়তায় দিনাজপুরের চামড়া ব্যবসায়ীরা

সময় সংবাদ

fb tw
somoy
ঢাকার ট্যানারি মালিকদের কাছ থেকে পাওনা টাকা না পাওয়ায় এবারের কোরবানির ঈদে চামড়া ব্যবসা নিয়ে অনিশ্চয়তার মুখে পড়েছেন দিনাজপুরের চামড়া ব্যবসায়ীরা। ৯ কোটি টাকা পাওনা থাকায় লোকসানে পড়েছেন তারা। এর সাথে যুক্ত হয়েছে শ্রমিক ও লবণের দ্বিগুণ মূল্য। এ অবস্থায় চামড়ার সঠিক দাম না পেলে অধিক মুনাফা লাভের আসায় চামড়া পাচারের আশংকা রয়েছে। তাই চামড়া শিল্পকে বাঁচাতে সরকারের সরাসরি হস্তক্ষেপ চেয়েছেন জেলার চামড়া মালিক সমিতি।
উত্তরাঞ্চলের অন্যতম বৃহত্তম চামড়ার বাজার দিনাজপুর শহরের রামনগর চামড়া মার্কেট। এখানে দিনাজপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, নীলফামারীসহ বিভিন্ন জেলা থেকে চামড়া বিক্রি করতে আসেন খুচরা ব্যবসায়ীরা। কোরবানির সময়ে প্রায় লক্ষাধিক চামড়া আমদানি হয় এখানে।
এবার সরকারের নির্ধারিত চামড়ার দাম গতবারের চেয়েও কম। তার ওপর ঢাকার ট্যানারি মালিকদের সঙ্গে লেনদেন চলে মৌখিক ও বাকিতে। গত বছরের টাকা এখনও পাওনা রয়েছে। টাকা না পাওয়ায় চামড়া কেনা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন ব্যবসায়ীরা।
তারা বলেন, মহাজন টাকা দিতে পারে না। এখন টাকা না দিলে আমরা চামড়া কিনবো কিভাবে! ৩ বছর ধরে বাকিতে বিক্রি করেছি। এখনো আমরা টাকা পাইনি।
কোরবানির ঈদ উপলক্ষ্যে কাঁচা চামড়া সংগ্রহের প্রস্তুতি চলছে এখন। ব্যবসায়ী সমিতির কাছ থেকে এখনও কোন নির্দেশনা না পাওয়ায় শঙ্কার মধ্যে রয়েছেন মৌসুমী ব্যবসায়ীরাও।
তারা বলেন, ৩৫ থেকে ৪০ টাকা সরকার রেট দিয়েছে। চামড়ায় যে লাভ করতে পারবো তা মনে হচ্ছে না। ফ্রি চামড়া নিলেও এই রেটে বিক্রি করা সম্ভব না।
পাওনা টাকা না পেলে চামড়ার বাজারে ধ্বস নামার আশংকা রয়েছে। এ অবস্থা থেকে চামড়া শিল্পকে রক্ষায় সরকারের হস্তক্ষেপ কামনা করেছে চামড়া ব্যবসায়ী সমিতি।
চামড়া ব্যবসায়ী মালিক সমিতির সাধারণ সম্পাদক আবুল খায়ের বলেন, 'বছরের পর বছর ধরে টাকা পরে আছে। এই টাকা আমরা কিছুতেই পাচ্ছি না।'
চামড়া ব্যবসায়ী মালিক সমিতির  সভাপতি জুলফিকার আলী স্বপন বলেন, 'সরকারকে এই সেক্টর নিয়ন্ত্রণ করতে হবে। না হলে কিছু মানুষ সুবিধা নিচ্ছে ।'
দিনাজপুরের রামনগরে রয়েছেন দুই শতাধিক চামড়া ব্যবসায়ী। গত বছর জেলায় ৫০ হাজার গরু, ৩৪ হাজার ছাগলের চামড়া সংগ্রহ করা হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop