আন্তর্জাতিক সময়হংকংয়ে সরকারবিরোধী আন্দোলন তুঙ্গে

সময় সংবাদ

fb tw
somoy
হংকংয়ে সরকারবিরোধী আন্দোলনের জেরে বিঘ্নিত হচ্ছে সেখানকার প্রধান বিমানবন্দরের কার্যক্রম। টানা চতুর্থ দিনের মতো বিমানবন্দরের ভেতরে বিক্ষোভ অব্যাহত থাকায় সোমবার স্থগিত করা হয় হংকং থেকে ছেড়ে যাওয়া ফ্লাইটগুলো। এর আগে, অপরাধী প্রত্যর্পণ বিল বাতিল এবং গণতন্ত্রের দাবিতে রোববার পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়। এতে, আহত হন পুলিশসহ বেশ কয়েকজন। আটক করা হয় আরও বেশ কয়েকজন আন্দোলনকারীকে।
রোববার দফায় দফায় পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয় অপরাধী প্রত্যর্পণ বিল বিরোধী আন্দোলনকারীরা। বিক্ষোভকারীদের ধাওয়া দিয়ে এক পর্যায়ে বন্ধ রেল স্টেশনের ভেতরেই কাঁদানে গ্যাস ছোঁড়ে পুলিশ।
চীনের কাছে অপরাধীদের তুলে দেয়ার বিধান রেখে বিল করার প্রতিবাদে টানা দশ সপ্তাহ ধরে বিক্ষোভ করছেন হংকংবাসী। অপরাধী প্রত্যর্পণ বিল বিরোধী বিক্ষোভ এখন রূপ নিয়েছে গণতন্ত্রের আন্দোলনে। দাবি আদায়ে রোববারও হংকংয়ের রাজপথে অবস্থান নেন আন্দোলনকারীরা। তাদের সরিয়ে দেয়ার চেষ্টা করলে এক পর্যায়ে দাঙ্গা পুলিশের সঙ্গে বিক্ষোভকারীরা সংঘর্ষে জড়িয়ে পড়ে। কাঁদানে গ্যাস নিক্ষেপের পাশাপাশি আন্দোলনকারীদের ওপর লাঠিচার্জ করে পুলিশ।
তীব্র আন্দোলনের মুখে হংকং প্রশাসন বিলটি স্থগিতের ঘোষণা দিলেও, পুরো বিলের দাবি করে আন্দোলন চালিয়ে যাচ্ছে বিক্ষোভকারীরা। রোববার হংকংয়ের মোট তিনটি বড় শহরে বিক্ষোভ হয়। বিক্ষোভ থেকে বেশ কয়েকজন আন্দোলনকারীকে আটক করা হয় বলে জানিয়েছে গণমাধ্যম।
তুমুল আন্দোলন সত্ত্বেও নিজেদের অবস্থানে এখনো অনড় রয়েছে হংকং প্রশাসন। তবে হংকংয়ের অর্থনীতিতে বেশ ভাল ভাবেই চলমান আন্দোলনের প্রভাব পড়েছে বলে স্বীকার করেছেন অঞ্চলটির প্রধান নির্বাহী ক্যারি লাম।।
তবে সহিংস আন্দোলনের মাধ্যমে অর্থনৈতিক অবস্থাসহ বর্তমান অস্থিতিশীল পরিস্থিতির জন্য হংকং প্রশাসন বিক্ষোভকারীদের দায়ী করলেও এর জন্য প্রশাসনকে পাল্টা দায়ী করেছেন হংকংয়ের গণতন্ত্রপন্থী আইনপ্রণেতারা। আন্দোলনকারীদের ওপর পুলিশি হামলারও নিন্দা জানান তারা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop