বাংলার সময়সারা দেশে চলছে কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম

সময় সংবাদ

fb tw
পশু কোরবানির পরপরই পরিবেশ দূষণমুক্ত রাখতে চলছে বর্জ্য অপসারণ কার্যক্রম। দেশের সিটি করপোরেশনগুলোর প্রতিটি ওয়ার্ডে কাজ করছেন পরিচ্ছন্নতা কর্মীরা। প্রশাসনের পাশাপাশি ব্যক্তিগত উদ্যোগেও বর্জ্য অপসারণ করেছেন অনেকে।
চট্টগ্রামে কোরবানির পরপরই বর্জ্য অপসারণে কাজ শুরু করে সিটি করপোরেশনের কর্মীরা। পুরো শহরকে ৪টি জোনে ভাগ করে পরিচ্ছন্নতা কার্যক্রমে অংশ নেন তারা। নগরীর ৪১টি ওয়ার্ডে ৫ হাজার টন কোরবানির পশুর বর্জ্য এবং আড়াই হাজার টন গৃহস্থালী বর্জ্য অপসারণের লক্ষ্য নিয়ে মাঠে নেমেছে সিটি করপোরেশন।
রংপুর নগরীর শাপলা চত্বরে বজ্য অপসারণ কার্যক্রম উদ্বোধন করেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। নগরীর ৩৩টি ওয়ার্ডে ১শ' ৩২টি পয়েন্টে পশু কোরবানি করা হয়। কোরবানির পরপরই বর্জ্য অপসারণে নেমে পড়েন সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা।
ময়মনসিংহে ৪৮ ঘণ্টার মধ্যে বর্জ অপসারণের ঘোষণা দিয়েছে সিটি করপোরেশন। নগরীর প্রধান প্রধান সড়ক থেকে ট্রাকে করে সরিয়ে নেয়া হয় পশুর বর্জ্য। পরিচ্ছন্নতা কর্মীদের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও বর্জ্য অপসারণ করছেন স্থানীয়রা।
বরিশালে পরিচ্ছন্নতা কর্ম যজ্ঞে অংশ নিয়েছে সিটি করপোরেশনের ২২টি ট্রাক, ৩শ' ভ্যান ও ২শ' ট্রলি। কাজ করছেন সিটি করপোরেশনের ৯শ' কর্মী। ৩০টি ওয়ার্ডের প্রত্যেকটিতে ৫০টি করে বস্তা ও ৩০ কেজি করে ব্লিচিং পাউডার সরবরাহ করা হয়।
ফেনী শহরে সিটি করপোরেশনের পক্ষ থেকে কোরবানির জন্য কোনো স্থান নির্ধারণ করে না দেয়ায় যেখানে সেখানে পশু জবাই করেন নগরবাসী। এতে বর্জ্য ব্যবস্থাপনায় কিছুটা বিশৃঙ্খলার সৃস্টি হয়। তবে সিটি করপোরেশনের পাশাপাশি এলাকাবাসীর উদ্যোগে চলে বর্জ্য অপসারণ কার্যক্রম।
এছাড়া, দেশের বিভিন্ন জেলা শহরের পাশাপাশি গুরুত্বপূর্ণ এলাকায় কোরবানির পরপরই শুরু হয় বর্জ্য অপসারণ কার্যক্রম।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop