আন্তর্জাতিক সময়চীন-রাশিয়া থেকে ইরানের অস্ত্র কেনার ভয়ে যুক্তরাষ্ট্র

সময় সংবাদ

fb tw
somoy
ইরানের ওপর আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞার মেয়াদ শিগগিরই শেষ হয়ে যাচ্ছে সতর্ক করে দেশটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। 
সোমবার (১২ আগস্ট) এক টুইট বার্তায় অস্থিতিশীল আচরণ বন্ধ না করা পর্যন্ত তেহরানের ওপর চাপ বাড়ানোরও আহ্বান জানান তিনি। তবে পারস্য উপসাগরে হস্তক্ষেপ না করতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ।
অন্যদিকে, পারস্য উপসাগরে ইহুদি শাসকগোষ্ঠীর উপস্থিতি অঞ্চলটিতে যুদ্ধ বাধাতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের নৌবাহিনীর প্রধান।
যুদ্ধজাহাজ থেকে যে কোনো হামলার পাশাপাশি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা ঠেকাতে শনিবার নিজেদের তৈরি একটি অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্মোচন করে ইরান। চারশ' কিলোমিটার দূরের যে কোন হামলা প্রতিরোধে সক্ষম ফালাক নামের এই প্রতিরক্ষা ব্যবস্থাটি।
ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার পাশাপাশি পরমাণু অস্ত্র তৈরির মাধ্যমেও প্রতিনিয়ত নিজেদের শক্তিশালী করে তুলছে তেহরান।
পরমাণু চুক্তিসহ সম্প্রতি পারস্য উপসাগরে তেলবাহী ট্যাঙ্কার আটক নিয়ে পাল্টাপাল্টি অবস্থান নিয়েছে ইরান ও পশ্চিমাদেশগুলো। 
এরমধ্যেই হরমুজ প্রণালীতে নিজেদের জাহাজের নিরাপত্তায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন নৌ অভিযানে ইসরাইলও সম্পৃক্ত রয়েছে বলে জানিয়েছেন ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইসরাইল কাতজ। 
তবে পারস্য উপসাগরে ইসরাইলের উপস্থিতি অবৈধ আখ্যা দিয়ে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যকে সতর্ক করেছেন ইরানি নৌবাহিনীর প্রধান আলিরেজা তাংসিরি।
তিনি বলেন, ইহুদিদের উপস্থিতি যে কোনো মুহূর্তে যুদ্ধ বাঁধাতে পারে। আর এজন্য পশ্চিমাদেরই দায় নিতে হবে বলেও সতর্ক করেন তিনি।
অন্যদিকে, ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের অভিযোগ, মধ্যপ্রাচ্যে অস্ত্র বিক্রির মাধ্যমে পারস্য উপসাগরকে অস্থিতিশীল করে তুলেছে যুক্তরাষ্ট্র। কাতার সফরের সময় সোমবার গণমাধ্যম আলজাজিরাকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, অস্ত্র বিক্রির ফলে যে কোনো মুহূর্তে এর বিস্ফোরণ ঘটতে পারে বলেও মন্তব্য করেন তিনি।
ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে অস্ত্র দিয়ে ভরিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা মধ্যপ্রাচ্যকে বিশাল একটি বিস্ফোরকে পরিণত করেছে। ১৯৮৮ সালে ইরানি বিমান ভূপাতিত করে ২শ ৯০ জনকে হত্যা করে যুক্তরাষ্ট্র। তারা যদি সত্যিই সমুদ্রের সুরক্ষা করতে চায়, সবচেয়ে ভাল হবে পারস্য উপসাগর ত্যাগ করা। আমাদের ওপর হস্তক্ষেপ করবেন না।
তবে ইরান ও দেশটির রেভ্যুলুশনারি গার্ডের প্রধান সোলেমানির ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিগগিরই শেষ হয়ে যাবে উল্লেখ করে তেহরানের বিরুদ্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। 
সোমবার এক টুইট বার্তায়, নিষেধাজ্ঞা শেষ হয়ে যাওয়ার কারণে চীন ও রাশিয়া থেকে তেহরান অত্যাধুনিক অস্ত্র কিনতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি। যুদ্ধের সক্ষমতা অর্জনের আগেই তাদের প্রতিরোধ করতে মিত্রদেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান পম্পেও। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop