আন্তর্জাতিক সময়কাশ্মীর: দুই কার্ড ছুড়তে পারেন ইমরান

সময় সংবাদ

fb tw
somoy
ভারত সরকার কর্তৃক কাশ্মীরের স্বতন্ত্র রাজ্যের মর্যাদা বাতিল ও কেন্দ্র শাসন জারির পর পাকিস্তান তীব্র প্রতিক্রিয়া দেখালেও কার্যত তেমন কিছুই করার নেই ইমরান খানের।
বিষয়টি আন্তর্জাতিক অঙ্গণে তোলা এবং কূটনৈতিকভাবে ভারতকে চাপে ফেলাই পাকিস্তানের একমাত্র পথ বলে করছেন বিশ্লেষকরা। 
দক্ষিণ এশিয়া নিরাপত্তা বিষয়ের বিশ্লেষক ড. সৈয়দ মাহমুদ আলী মনে করেন, কাশ্মীরের সাম্প্রতিক এই ইস্যুটিকে নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে যাওয়া ছাড়া পাকিস্তানের সামনে এখন তেমন কোনো বিকল্প নেই।
তিনি মনে করেন, ‘জাতিসংঘ নিরাপত্তা পরিষদের তিনটি প্রস্তাব রয়েছে। ভারতের সিদ্ধান্তে ওই সব প্রস্তাব অকার্যকর হয়ে যায়নি। জাতিসংঘ এবং একইসঙ্গে যুক্তরাষ্ট্রের কাছে যেতে হবে পাকিস্তানকে।
ড. সৈয়দ মাহমুদ আলীর মতে, যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সৈন্য প্রত্যাহারের জন্য উন্মুখ। তাই তারা তালেবানের সঙ্গে বিষয়টর সুরাহা করতে শান্তি আলোচনা অব্যাহত রেখেছে। এই প্রচেষ্টায় সাফল্যের জন্য ইসলামাবাদের সহযোগিতা ওয়াশিংটনের কাছে এখন গুরুত্বপূর্ণ। ইমরান খান তার হাতে থাকা এই কার্ডটি ব্যবহার করতে পারেন।
পাকিস্তানের ইংরেজি দৈনিক দি ডেইল টাইমস এক সম্পাদকীয়তে লিখেছে, যুক্তরাষ্ট্র এবং ন্যাটো জোট যদি জাতিসংঘ প্রস্তাব মেনে চলার জন্য ভারতের ওপর চাপ তৈরি না করে, তাহলে পাকিস্তানের উচিৎ আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় সাহায্য বন্ধ করে দেয়া।
আফগানিস্তান-ভারতের বাণিজ্য পথ এবং পাকিস্তানের আকাশ ভারতের জন্য বন্ধ করে দেয়ার সুপারিশ করছেন পাকিস্তানের কেউ কেউ। চীনের ওপরও চাপ তৈরির কথা লিখেছে ডেইলি টাইমস।
তারা বলছে, ‘চীন যদি চায় চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর বা সিপিইসি নিরবচ্ছিন্নভাবে চলুক, তাহলে চীনকে পাকিস্তানের সঙ্গে কাঁধ মেলাতে হবে। ইমরান খান চীনকে নিজের পক্ষে কাজে লাগাতে এই কার্ডটিও ব্যবহার করতে পারেন।
কূটনীতিকরা ও বিশ্লেষকরা বলছেন, ইমরান খান যুক্তরাষ্ট্রের তালেবান ইস্যু এবং চীনে সিপিইসি ইস্যু দু’টিকে যদি ঠিকমতো খেলতে পারেন তাহলে ভারতকে চাপে ফেলা সহজ হবে।
সূত্র : বিবিসি বাংলা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop