ksrm

বাণিজ্য সময়কারসাজির অভিযোগ নিয়ে মুখোমুখি আড়ৎদার-ট্যানারি মালিক

সময় সংবাদ

fb tw
চামড়ার দামে কারসাজির অভিযোগ তুলে মুখোমুখি অবস্থান নিয়েছে আড়ৎদার ও ট্যানারি মালিকরা। ট্যানারি মালিকদের অভিযোগ, বকেয়া টাকার অজুহাতে বাজার কারসাজি করেছে আড়তদার ও পাইকাররা। অন্যদিকে সিন্ডিকেটের অভিযোগ অস্বীকার করে ট্যানারি মালিকদের কাছ থেকে বকেয়া টাকা পাওয়ার দাবি সাফ নাকোচ করে দিয়েছেন আড়ৎদাররা। সরকারের কাঁচা চামড়া রপ্তানির উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তারা। তবে অর্থনীতি বিশ্লেষকের মত, স্বল্প মেয়াদে চামড়ার দাম ফেরাতে ভূমিকা রাখলেও তৃণমূলের ব্যবসায়ীরা এবার আর সুফল পাবেন না।
চলতি বছর সারা দেশে পশু কোরবানি হয়েছে প্রায় এক কোটি। বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের হিসাবে, এর মধ্যে গরু কোরবানি হয়েছে ৪৫ থেকে ৫০ লাখ। আর বাকি ৩০-৩৫ লাখ ছাগল, মহিষ ও ভেড়া।
সরকারের পক্ষ থেকে গরুর চামড়ার দাম ঢাকার বাইরে প্রতি বর্গফুট ৩৫-৪০ টাকা আর ঢাকার ভেতরে ৪৫-৫০ টাকা নির্ধারণ করা হলেও দাম পায়নি তৃণমূলের চামড়া ব্যবসায়ীরা। কোথাও কোথাও রাস্তায় চামড়া ফেলে হয়েছে প্রতিবাদ।
এমন অবস্থায় কাঁচা চামড়া রপ্তানির সরকারি সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আড়ৎদাররা। কারসাজির অভিযোগ ও ট্যানারি মালিকদের কাছ থেকে বকেয়া টাকা পাওয়ার দাবিও নাকোচ করে তারা।
বাংলাদেশ হাইড এন্ড স্কিন মার্চেন্টস এসোসিয়েশনের সভাপতি দেলোয়ার হোসেন বলেন, ট্যানারি মালিকরা নাকি চামড়া বিক্রি করতে পারেনি। তাদের কাছে নাকি অনেক চামড়া রয়ে গেছে। তারা তাদের সমস্যার কথা বলছেই। আর আমাদের সমস্যা শুধু একটা।
তবে দেড়শ' কোটি টাকা বকেয়া চামড়ার দাম পরিশোধ করার দাবি ট্যানার্স অ্যাসোসিয়েশনের।
তারা জানায়, আগামী ২০ আগস্ট থেকে পরবর্তী ২ মাস সরকার নির্ধারিত দামে চামড়া কিনবে ট্যানারি মালিকরা। লবণ মাখিয়ে কাঁচা চামড়া সংরক্ষণের আহ্বান জানিয়ে তিনি বলেন, আগামী দুই এক দিনের মধ্যে বাজার স্বাভাবিক হয়ে আসবে।  
বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শাহীন আহমেদ বলেন, 'প্রচুর চামড়া মজুদ করছে তারা। এগুলো কোথায় বিক্রি করবে! আমাদের কাছেই তো করবে।'
এদিকে, অর্থনীতি বিশ্লেষক সায়মা হক বিদিশা হলের অভিমত, স্বল্পমেয়াদে কিছু সুবিধা দিলেও দীর্ঘমেয়াদে কাঁচা চামড়া রপ্তানির সিদ্ধান্ত এ শিল্পের জন্য ক্ষতির কারণ হবে। আগামী বছর থেকে ঈদের আগে থেকেই বাজার নিয়ন্ত্রণে ভূমিকা রাখার পরামর্শ তার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop