ভ্রমণআশুড়ার বিলে দৃষ্টিনন্দন কাঠের সেতু দেখতে ভিড়

শফিকুল ইসলাম শফিক

fb tw
somoy
ঈদের তৃতীয় দিনেও প্রাকৃতিক পরিবেশ ও মনোরম দৃশ্যে নবাবগঞ্জ জাতীয় উদ্যানে আশুড়ার বিলে মাঝে নির্মিত দৃষ্টিনন্দন কাঠের সেতু দেখতে দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। বিলে থাকা শাপলা আর চারিদিকের প্রাকৃতিক পরিবেশ অন্যদিকে কাঠের সেতু এই মিলে যেন পরিণত হয়েছে মিলন মেলায়।
তবে রাস্তাঘাটসহ অনেক অবকাঠামোর উন্নয়নের দাবি কাঠের সেতু দেখতে আসা দর্শনার্থীদের।
দিনাজপুরের দুইটি উপজেলার দিয়ে বয়ে গেছে দেশের দ্বিতীয় বৃহত্তম শালবন। যার খানিকটা অংশ নবাবগঞ্জ আর কিছু অংশ বিরামপুর উপজেলার দখলে রয়েছে। আর দুই অংশের মাঝে রয়েছে ৩৬০ হেক্টর এলাকা জুড়ে আশুড়া বিল। আর প্রাকৃতিক পরিবেশ ঘেরা সেই বিলে রয়েছে শাপলা, দেশীয় প্রজাতির নানা রকমের মাছ।
২০০৮ সালে এই বনটিকে জাতীয় উদ্যান ঘোষণা করা হলেও গত কয়েক বছর ধরে তেমন কোনো পর্যটকের ছোয়া লাগেনি এই উদ্যানটিতে। তবে চলতি বছর জুন মাসে স্থানীয় সংসদ সদস্য ও উপজেলা নির্বাহী অফিসারে উদ্দ্যেগে প্রথমবারের মতো উদ্যানটিতে পর্যটকদের আকর্ষণের জন্য নির্মাণ করা হয় ৯০০ মিটারের আঁকাবাঁকা একটি কাঠের সেতু।
তারপর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচারে মুগ্ধ হয়েছে দেশের পর্যটকরা, এমনকি বিদেশেও সাড়া পড়তে বাদ থাকেনি। এক নজর প্রাকৃতিক দৃশ্য ও কাঠের সেতু দেখতে ঈদের ছুটিতে ভিড় জমাচ্ছে দর্শনার্থী। পাশাপাশি উদ্যানটিতে রাস্তাঘাটসহ অন্যান্য অবকাঠামো উন্নয়নের দাবি করছেন তারা।
দর্শনার্থীরা জানান, অনেক সুন্দর একটা জায়গা, ঈদের সময় ঘুরতে এসে খুব ভালো লাগছে। বনের মাঝে পুকুর আবার তার উপর দিয়ে বয়ে গেছে একটি আকাঁবাকাঁ কাঠের সেতু যেটি আমাদের অনেক আনন্দ দিচ্ছে খুব ভালো লাগতিছে। সম্পূর্ণ জায়গাটা প্রাকৃতিক পরিবেশ ঘেরা।
মেলার আয়োজক মাহাবুব রহমান জানান, ঈদের দর্শনার্থীদের আনন্দ দিতে আমরা এই উদ্যানটিতে মেলার আয়োজন করেছি। দর্শনার্থীদের নিরাপত্তা দিতে পুলিশের পাশাপাশি ২শ’ স্বেচ্ছাসেবক কাজ করে যাচ্ছে। দর্শনার্থীদের আনন্দ দিতে আয়োজনে কমতি রাখছেন না মেলা আয়োজকবৃন্দ।
উপজেলা মহিলা ভাইস চেযারম্যান পারুল নাহার জানান, ইতিমধ্যে এই উদ্যানটিতে সরকারিভাবে আসা ৫০ লাখ টাকা বরাদ্দ এসেছে তা  দিয়ে খুব দ্রুত রাস্তাঘাট, যাত্রী ছাউনি ও পাবলিক টয়লেট করে দেওয়া হবে। এটি আমাদের এলাকার জন্য খুব ভালো একটা সম্ভাবনা দিক উম্মোচন করবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop