মহানগর সময়অনুমতি ছাড়া বিদেশি অনুষ্ঠান সম্প্রচারে নিষেধাজ্ঞা

সময় সংবাদ

fb tw
somoy
এখন থেকে অনুমতি ছাড়া ডাবিং করা বিদেশি সিরিয়াল, অনুষ্ঠান বা চলচ্চিত্র সম্প্রচার করতে পারবে না দেশের কোনো টেলিভিশন চ্যানেল। বুধবার (১৪ আগস্ট) এ সংক্রান্ত নিষেধাজ্ঞা জারি করে সরকার তথ্য মন্ত্রণালয়। তথ্য মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া বিদেশি অনুষ্ঠান সম্প্রচার আইন বহির্ভূত হবে বলেও উল্লখ করা হয় ওই তথ্য বিবরণীতে।
দেশীয় চ্যানেলে অনুমতি ছাড়া ডাবিং করা বিদেশি সিরিয়াল, অনুষ্ঠান ও চলচ্চিত্র সম্প্রচারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সরকারি এক তথ্য বিবরণীতে বলা হয়, তথ্য মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া বিদেশি অনুষ্ঠান সম্প্রচার আইন বহির্ভূত।
দেশের বেসরকারি টিভি চ্যানেলগুলোতে অহরহই সম্প্রচার হচ্ছে বিদেশি সিরিয়াল আর ডাবিং করা অনুষ্ঠান। তবে যথাযথ নিয়ম মেনে সে সব অনুষ্ঠান সম্প্রচারে সরকারের অনুমতি নেয়া হয়েছে কিনা, সে নিয়ে রয়েছে নানা প্রশ্ন।
সম্প্রতি তথ্যমন্ত্রীও জানালেন, দেশীয় চ্যানেলে বিদেশি অনুষ্ঠান সম্প্রচারে সরকারের অনুমতি নেয়ার বিষয়টি অনেক ক্ষেত্রেই উপেক্ষিত থেকে যাচ্ছে। গত সপ্তাহে সচিবালয়ে তথ্যমন্ত্রীর সঙ্গে বেসরকারি টেলিভিশন মালিকদের সংগঠন অ্যাটকো নেতাদের বৈঠকেও ওঠে আসে, অনুমতি ছাড়াই বিদেশি অনুষ্ঠান সম্প্রচারের প্রসঙ্গ। বৈঠকে বিদেশি অনুষ্ঠান সম্প্রচারের অনুমতি নেয়ার ওপর জোর দেন তথ্যমন্ত্রী।
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, 'বিদেশি কলাকুশলী কাজ করার ক্ষেত্রে সরকারের অনুমতি নেওয়া প্রয়োজন আছে। সেটিও মানা হচ্ছে না।'
দেশের সম্প্রচার মাধ্যমে শৃঙ্খলা প্রতিষ্ঠায় তথ্যমন্ত্রীর ওই প্রতিশ্রুতির এক সপ্তাহের মধ্যেই তার বাস্তব রূপ পেলো। বুধবার সরকারি এক তথ্য বিবরণীতে অনুমতি ছাড়া বিদেশি চ্যানেলের কোনো অনুষ্ঠান, বিদেশি সিরিয়াল, ডাবিং করা বিদেশি সিরিয়াল ও সেন্সরবিহীন সিনেমা সম্প্রচারের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়।
তথ্য বিবরণীতে বেসরকারি চ্যানেলে সিনেমা সম্প্রচারে রপ্তানি নীতি অনুযায়ী তথ্য মন্ত্রণালয়ের অনুমতি ও সেন্সর সনদের নেয়ার বাধ্যবাধকতার কথা বলা হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop