মহানগর সময়মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু ২২ আগস্ট

সময় সংবাদ

fb tw
নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আসা বাস্তুচ্যুত রোহিঙ্গারা তাদের নিজভূমি রাখাইনে ২২ আগস্ট থেকে ফিরতে শুরু করবে।  বৃহস্পতিবার দুই দেশের কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর প্রকাশ করে।
মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে মিনট থু রয়টার্সকে জানান, ২২ আগস্ট তিন হাজার ৪৫ শ রোহিঙ্গাকে ফিরিয়ে নেয়া হবে। বাংলাদেশ থেকে পাঠানো ২২ হাজারের তালিকা থেকে প্রাথমিকভাবে এসব রোহিঙ্গা মিয়ানমার ফিরিয়ে নেবে বলে জানান তিনি।
আন্তর্জাতিক চাপের মুখে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২০১৮ সালের জানুয়ারিতে বাংলাদেশ-মিয়ানমার প্রত্যাবাসন চুক্তি সম্পন্ন হয়। একই বছরের ৬ জুন নেপিদোতে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে মিয়ানমার ও জাতিসংঘের সংস্থাগুলোর মধ্যেও সমঝোতা চুক্তি হয়। চুক্তি অনুযায়ী গত বছরের ১৫ নভেম্বর রোহিঙ্গা প্রত্যাবাসনের তারিখ নির্ধারণ করা হয়। তবে  রোহিঙ্গারা নিজ দেশে ফিরতে অস্বীকৃতি জানানোয় ওই উদ্যোগ ব্যর্থ হয়। 
নতুন করে উদ্যোগের অংশ হিসেবে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে জুলাই মাসে কক্সবাজারের রোহিঙ্গা শিবির পরিদর্শন করে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বাধীন একটি প্রতিনিধি দল। ১৫ সদস্যের দলটি দুই দিন ধরে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনা ও বৈঠক করে। বৈঠকগুলোতে মিয়ানমারের নাগরিকত্ব ও চলাফেরায় স্বাধীনতার দাবি জানায় রোহিঙ্গারা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop