মহানগর সময়ট্যানারির বর্জ্য থেকে শিল্প গড়ে তোলার পরামর্শ

সময় সংবাদ

fb tw
কসাইখানার বর্জ্য 'চামড়া' দিয়ে যেমন ট্যানারি শিল্প গড়ে উঠেছে, তেমনি এই ট্যানারি শিল্পের বর্জ্য দিয়েও লাভজনক অন্য শিল্প গড়ে তোলা সম্ভব। বিশেষজ্ঞদের এমন দাবির প্রেক্ষিতে সরকারকে পাইলট প্রকল্প হাতে নিয়ে এ ধরনের উদ্যোগ যাচাই বাছাই করার পরামর্শ দিচ্ছেন পরিবেশ ও অর্থনীতিবিদরা। আর বর্জ্য ব্যবস্থাপনার এমন সব উদ্যোগে সহযোগিতা করতে চান ট্যানারি মালিকরাও। 
দেশে প্রতিবছর ৬০ হাজার মেট্রিক টনের বেশি ট্যানারি বর্জ্য উৎপন্ন হয়। যার প্রায় সবটুকুই ফেলা হয় যত্রতত্র; যা পরিবেশদূষণ ও স্বাস্থ্যহানির কারণ হয়ে দাঁড়ায়। অথচ এই শিল্প সংশ্লিষ্টদের দাবি, কোন উচ্ছিষ্টাংশই ফেলনা নয়, একটু যত্নবান হলে এসব বর্জ্যের প্রায় শতভাগই হতে পারে নতুন কোন মূল্যবান সামগ্রী তৈরির উপাদান।
তারা বলছেন, কাঁচা চামড়া ট্যানারিতে নেয়ার পর মোটা দাগে তিন ধরনের বর্জ্য উৎপন্ন হয়। এর মধ্যে কাঁচা চামড়ার ট্রিমিংস দিয়ে গ্লু ও ওষুধ শিল্পে দরকারি জিলেটিন, লাইম ফ্লেশিং ঝিল্লি দিয়ে জৈবসার আর শেভিং ডাস্ট দিয়ে পুনরায় চামড়া তৈরি করা সম্ভব। 
লেদার ইঞ্জিনিয়ার্স এন্ড টেকনোলজিস্ট সোসাইটি সহ-সভাপতি মো আফজাল হোসাইন বলেন, 'বর্জ্য উচ্ছিষ্ট ফেলে দিচ্ছি আমরা। সেখান থেকেও যে শিল্প গড়ে উঠতে পারে সেটা আমরা কখনো ভাবি না। ট্যানারি বর্জ্যের শতভাগ দিয়ে পণ্য তৈরি করা যাবে।' 
বর্জ্য ব্যবস্থাপনা যখন গলার কাটা শিল্পোদ্যোক্তাদের কাছে, তখন সেই বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে আয়ের সুযোগ তৈরি হলে, এমন উদ্যোগে সহযোগিতা করতে চান ট্যানারি মালিকরাও।
রিলায়েন্স ট্যানারি লি. ব্যবস্থাপক মো নাজমুল হক বলেন, 'আমরা ট্যানারি বর্জ্য নিজ উদ্যোগে ফেলি। যদি কেউ বাই প্রোডাক্ট তৈরি করে পরিবেশের ক্ষতি না করে আমরা যে কাউকে ওয়েলকাম জানাবো।'
নানা উপায়ে যখন মারাত্মক দূষণের শিকার হচ্ছে পরিবেশ, তখন বর্জ্য ব্যবস্থাপনায় এমন সব উদ্যোগকে যাচাই বাছাই করার পরামর্শ পরিবেশ ও অর্থনীতিবিদদের।
অর্থনীতিবিদ ড. আবু ইউসুফ বলেন, 'সুযোগ তৈরি করে দিতে হবে, প্রাইভেট সেক্টর কিন্তু বসেই থাকে। উনাদের সুযোগ দেয়া হলে অবশ্যই শিল্প গড়ে উঠবে। ' 
বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে যেসব উদ্যোগের কথা বলা হয় তার একটিও কার্যকর হলে একদিকে দূষণের হাত থেকে রক্ষা পাবে পরিবেশ, অন্যদিকে এক শিল্পের বর্জ্য হয়ে উঠবে অন্য শিল্পের কাঁচামাল। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop