তথ্য প্রযুক্তির সময়রিমোট দিয়ে কন্ট্রোল করা যাবে পোষা কুকুরকে!

সময় সংবাদ

fb tw
somoy
একের পর এক প্রযুক্তি আবিষ্কারে বিশ্বের মানুষকে তাক লাগিয়ে দেওয়া হচ্ছে। কিছু বছর আগেও মানুষ যা কল্পনাও করতে পারেনি এখন সেসব জিনিসই দেখছে চোখের সামনে। প্রযুক্তির কল্যাণে মূলত মানুষের জীবনে পরিবর্তন ঘটছে। অনেক পণ্যে সহজে ব্যবহার করতে রির্মোট কন্ট্রোল ব্যবহার করা হয়। মানুষের এমন আরামপ্রিয় অভিলাষের ধারাবাহিকতায় এবার কুকুরকে রিমোটের মাধ্যমে চালানোর প্রযুক্তি উদ্ভাবন করেছেন গবেষকরা।
গবেষকরা বলছেন, এর ফলে মানুষ আর কুকুরের মধ্যে যোগাযোগে হ্যাপটিক্সের ব্যবহারের নতুন পথ উন্মোচিত হয়েছে। হ্যাপটিক্স বলতে স্পর্শের মাধ্যমে নিয়ন্ত্রণ ও কম্পিউটারের সঙ্গে যোগাযোগ প্রযুক্তিকে বোঝানো হয়।
এ প্রযুক্তিতে কুকুরের শরীরে লাগানো ‘ভাইব্রেশন ভেস্ট’এ রিমোটের মাধ্যমে নির্দেশনা দেয়া হয়। সেই মোতাবেক কাজ করে কুকুর। বর্তমানে ‘টাই’ নামের একটি কুকুরের ওপর এ প্রযুক্তির পরীক্ষা করছেন গবেষকরা।
ইসরায়েলের বেনগুরিয়ন ইউনিভার্সিটিতে উদ্ভাবিত এ প্রযুক্তির মাধ্যমে কুকুরের শরীরের ভেস্টে চারটি ভাইব্রেশন মোটর ব্যবহার করা হয়েছে। রিমোট কন্ট্রোল দিয়ে বিভিন্ন ভাইব্রেশন পাঠানোর পর তাতে সাড়া দিচ্ছে কুকুরটি।
অধ্যাপক আমির শাপিরো বলেন, ‘এর ফলে দূর থেকেই পোষা কুকুরকে নির্দেশনা দিতে পারবেন তার মালিক। সেনাবাহিনী এবং অনুসন্ধান ও উদ্ধারকাজে এ ধরনের কুকুর কাজে লাগানো যেতে পারে।’
সূত্র-টিবিএন টুয়েন্টিফোর

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop