প্রবাসে সময়মধ্যপ্রাচ্য, ইউরোপসহ বিভিন্ন দেশে জাতীয় শোক দিবস পালন

সময় সংবাদ

fb tw
somoy
যথাযোগ্য মর্যাদা ও নানা আনুষ্ঠানিকতায় মধ্যপ্রাচ্য, ইউরোপসহ বিশ্বের বিভিন্ন দেশে পালন করা হয়েছে জাতীয় শোক দিবস এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী।
সৌদি আরব
যথাযথ মর্যাদা ও বিনম্র শ্রদ্ধায় সৌদি আরবের জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট প্রাঙ্গনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে সকালে কনস্যুলেট প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করেন কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন। এ সময় উপস্থিত ছিলেন কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীরাও। এছাড়াও, এতে আরও উপস্থিত ছিলেন সৌদি আরবে বসবাসরত বাংলাদেশি পেশাজীবী সংগঠন এবং কমিউনিটির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।
এদিকে, সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাসেও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। পরে, দূতাবাসে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ করেন তিনি।
আরব আমিরাত
জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু ফাউন্ডেশন ইউএই কেন্দ্রীয় কমিটি ও শাখা কমিটির উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মনসুর সবুরের সভাপতিত্বে ও ডা. হাসান মাসুদের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন ইউএই বঙ্গবন্ধু ফাউন্ডেশনের উপদেষ্টা প্রকৌশলী আবু নাছের। পরে, বঙ্গবন্ধুর পরিবারের সকল শহীদের রুহের মাগফেরাত ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
ফ্রান্স
যথাযথ মর্যাদায় ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের উদ্যোগেও পালন করা হয় জাতীয় শোক দিবস। রাষ্ট্রদূত এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিত করে দিনের কর্মসূচি শুরু করা হয়। এসময়, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন রাষ্ট্রদূত জনাব কাজী ইমতিয়াজ হোসেন। পরে, শাহাদাৎ বরণ করা বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্যের রূহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবনীর ওপর নির্মিত একটি বিশেষ প্রামাণ্যচিত্রও প্রদর্শন করা হয়।
জার্মানি
জাতীয় শোক দিবস পালন করা হয়েছে জার্মানির রাজধানী বার্লিনস্থ বাংলাদেশ দূতাবাসেও। দিনের কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, দোয়া মাহফিল এবং বিশেষ তথ্যচিত্র প্রদর্শনী। পরে, আলোচনা সভায় রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ও জার্মান আওয়ামী লীগের শীর্ষ স্থানীয় নেতৃবৃন্দসহ আরও অনেকে বক্তব্য রাখেন।
অস্ট্রেলিয়া
জাতীয় শোক দিবস এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেটেও আলোচনা ও শোক সভার আয়োজন করা হয়। কনস্যুলেট জেনারেল মো. কামরুজ্জামানের পরিচালনায় সভায় উপস্থিত ছিলেন অস্ট্রেলিয়া আওয়ামীলীগ, যুবলীগ, একুশে একাডেমী, বঙ্গবন্ধু পরিষদ, বঙ্গবন্ধু কাউন্সিল ও অস্ট্রেলিয়ার বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ। সভা শেষে ওয়েস্টার্ন সিডনী ইনিভার্সিটিতে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop