বাণিজ্য সময়চামড়া বিক্রিতে প্রস্তুত ব্যবসায়ীরা, দাম নিয়ে শঙ্কা

সময় সংবাদ

fb tw
somoy
লবণযুক্ত চামড়ার বিক্রির জন্য প্রস্তুত হচ্ছেন জেলা পর্যায়ের আড়ৎদার ও ব্যবসায়ীরা। বিগত দিনের টাকা পরিশোধ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তারা। পাশাপাশি, চামড়ার দাম পাওয়া নিয়েও শঙ্কা তাদের।
চামড়া ব্যবসার ব্যবসার ধস কিছুটা কমাতে, সরকারের রপ্তানির সিদ্ধান্তের পর, এবার সংরক্ষণ করা চামড়া কেনার ঘোষণা দিলো ট্যানারি মালিকরা। তাই আড়ৎগুলোতে চলছে লবণ দিয়ে চামড়া সংরক্ষণের কাজ।
দিনাজপুরের আড়ৎগুলোতে ব্যস্ত সময় পার করছেন চামড়া ব্যবসায়ীরা। সংরক্ষণ করা চামড়া ন্যায্য দামে কিনলে লোকসান কিছুটা কমবে। তবে, বকেয়া টাকা না পাওয়ায়, নতুন বিক্রি করা টাকা সময়মতো না পাওয়ার শঙ্কায় তারা।
দিনাজপুর চামড়া মালিক সমিতির সভাপতি জুলফিকার আলী স্বপন বলেন, নগদ যদি না থাকে তাহলে তো মাল ফেলে দেয়া ছাড়া কিছু করার থাকবে না
সরকারের চামড়া রপ্তানির সিদ্ধান্তে আশ্বস্ত হতে পারছেন না বগুড়ার ব্যবসায়ীরা। 
তারা বলছেন, ট্যানারি মালিকরা ন্যায্য দামে চামড়া না কিনলে, সরকারের ঘোষণা কোনো কাজেই আসবে না।
সরকার নির্ধারিত দামে চামড়া কিনে বিপাকে পড়েছেন সিরাজগঞ্জের মৌসুমী ব্যবসায়ীরা। তাই সংরক্ষণ করা চামড়ার ভালো দাম না পেলে পথে বসার আশঙ্কা তাদের।
বরিশালে বিগত দিনে ৫০ হাজারেরও বেশি চামড়া সংরক্ষণ করা হলেও এবার তার সংখ্যা মাত্র ১০ হাজার। সে চামড়া কেনার জন্য এখনো কোনো ট্যানারি মালিক যোগাযোগ না করায় শঙ্কিত ব্যবসায়ীরা।
ঈদের দিন থেকে টানা চারদিন মৌলভীবাজারে কোন চামড়া কেনা-বেচা হয়নি। তাই বাধ্য হয়ে প্রায় দু'কোটি টাকার চামড়া পুঁতে ও নদীতে ফেলে দেয়া হয়। শুধু বালিকান্দির ব্যবসায়ীরা মাত্র ৫ হাজার চামড়া লবণ দিয়ে সংরক্ষণ করেছেন। সেগুলোর ন্যায্য দাম পেতে সরকারের হস্তক্ষেপ কামনা করেন তারা।
নাটোরে উত্তরাঞ্চলের অন্যতম বৃহত্তম চামড়া আড়ৎগুলোতেও অল্প সংখ্যক চামড়া সংরক্ষণ করা হয়েছে। কবে নাগাদ সে চামড়াগুলো বিক্রি করতে পারবেন তা নিয়ে দুশ্চিন্তায় ব্যবসায়ীরা। 
বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে ট্যানারি মালিকদের বৈঠকের পর, শনিবার থেকে সংরক্ষণ করা চামড়া বেচা-কেনা কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop