বাণিজ্য সময়‘বকেয়া টাকা না দিলে চামড়া বিক্রি করা হবে না’

সময় সংবাদ

fb tw
শনিবার (১৭ আগস্ট) থেকে লবণযুক্ত কাঁচা চামড়া সংগ্রহের কথা থাকলেও পাওনা টাকা পরিশোধ নিয়ে দ্বন্দ্বের কারণে তা এখনো শুরু হয়নি। বকেয়া টাকা পরিশোধ ছাড়া চামড়া বিক্রি না করার সিদ্ধান্ত নিয়েছে আড়তদাররা। রাজধানীর পোস্তায় আজ বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানায় বাংলাদেশ হাইড এন্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশন। এদিকে, বকেয়া অর্থের পুরোটা এখনই পরিশোধ সম্ভব নয় জানিয়ে কিছু অর্থ পরিশোধের কথা জানিয়েছে ট্যানারি মালিকরা।
চামড়ার নজিরবিহীন দরপতনে নিয়ে দেশজুড়ে নানা সমালোচনার পর শনিবার বৈঠকে বসেন পোস্তার কাঁচা চামড়া ব্যবসায়ীরা। ঘণ্টাব্যাপী আলোচনার পর সাংবাদিকদের তারা জানান, সারা দেশের কাচা চামড়া ব্যবসায়ীরা ট্যানারি মালিকদের কাছে বকেয়া পাওনা প্রায় ৪'শ কোটি টাকা। এই বকেয়া অর্থ পরিশোধ করা না হলে তারা চামড়া বিক্রি করবেন না বলে জানান তারা।
বাংলাদেশ হাইড এন্ড স্কিন মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি দেলোয়ার হোসেন বলেন, ২০১২ সাল থেকে এ পর্যন্ত পাওনা টাকার হিসাব না দিলে ব্যবসা সম্পর্কে পরে নতুন করে সিদ্ধান্ত দেয়া হবে।
এবারের ঈদের আগে শেষ কর্ম দিবসে মালিকরা টাকা দেয়ার কথা থাকলেও তারা দেননি। তাই অর্থের সংস্থান না হওয়ায় চামড়া কেনা যায়নি, কিনতে পারেননি লবণও। যার কারণে চামড়ার দামে ধস নামে বলেও অভিযোগ তাদের।
দেলোয়ার হোসেন বলেন, ট্যানারির মালিকরা টাকা দেয়ার নামে মিথ্যাচার করেছে। 
এদিকে, শিল্প সচিবের নেতৃত্বে সাভারের বৈঠক করেন ট্যানারি মালিকরা। বৈঠক শেষে ট্যানার্স অ্যাসোসিয়েশন জানায়, পুরো অর্থ পরিশোধ করা এই মুহূর্তে সম্ভব নয়।
বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন বলেন, আশা করি অতি দ্রুত আমাদের এ সকল সমস্যার সমাধান হয়ে যাবে।
এবার চামড়া কেনার ক্ষেত্রেও পুরো অর্থ বকেয়া রাখা হবে না বলেও প্রতিশ্রুতি দেন তারা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop