প্রবাসে সময়দুই সপ্তাহ ধরে ইতালীয় উপকূলে ভাসছে ১৩৪ অভিবাসী

সময় সংবাদ

fb tw
somoy
ভূমধ্যসাগরের ইতালীয় উপকূলে প্রায় দু' সপ্তাহ ধরে ভাসছে ১৩৪ অভিবাসীবাহী স্পেনের দাতব্য সংস্থার একটি জাহাজ। এ অবস্থায় অভিবাসন প্রত্যাশীদের জীবন সংকটাপন্ন হওয়ায় প্রয়োজনে বিনা বাধায় ইতালির লামপেদোসা বন্দরে প্রবেশ করবে বলে হুঁশিয়ারি দিয়েছে দাতব্য সংস্থাটি। এদিকে, ইউরোপমুখী অভিবাসন প্রত্যাশীদের উদ্ধারে ভূমধ্যসাগরে পুনরায় অভিযান চালানোর আহ্বান জানিয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল।
প্রায় দু' সপ্তাহ ধরে ভূমধ্যসাগরের ইতালীয় উপকূলে ভাসছে ১'৩৪ জন অভিবাসিবাহী একটি জাহাজ। ইউরোপের কোন বন্দরে ঠাঁই না হওয়ায় জাহাজেই চরম মানবেতর দিন কাটাচ্ছেন অভিবাসন প্রত্যাশীরা। স্পেনের বেসরকারি দাতব্য সংস্থা প্রোএকটিভা ওপেন আমর্স জানিয়েছে অভিবাসন প্রত্যাশীদের জরুরি ওষুধ ও খাদ্যের সংকট দেখা দিয়েছে।
এনজিও প্রোএকটিভা ওপেন আমর্স রিকার্দো গাত্তি বলেন, 'সবার আগে আপনাকে মানবিক বিষয়টি ভাবতে হবে। প্রয়োজন হলে জাহাজ বন্দরে ভেড়াতে বাধ্য করা হবে। ইতালির জরুরি বিভাগকে জাহাজে অবস্থানরত অভিবাসন প্রত্যাশীদের সংকটের বিষয়ে অবগত করেছি। তারা মানসিকভাবে পুরোপুরি ভেঙে পড়েছে।'
এমন মানবিক ইস্যু নিয়ে কয়েকটি দেশ রাজনীতি করছে বলে অভিযোগ করেন প্রোএকটিভা ওপেন আমর্স পরিচালক অস্কর ক্যাম্পস।
তিনি বলেন, 'মানবিক ইস্যু নিয়ে রাজনীতি হতে পারে না। বুঝতে পারছি না, কেন এখনও কোন সমাধান আসছে না। ভাসমান অভিবাসন প্রত্যাশীরা সাহায্যের অপেক্ষা আছেন।'
এর মধ্যে, ইউরোপমুখী অভিবাসন প্রত্যাশীদের উদ্ধারে ভূমধ্যসাগরে পুনরায় অভিযান চালানোর জন্য ইউরোপের দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। চলমান সংকট নিয়ে বার্লিনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ বিষয়টি তুলে ধরেন। ২০১৫ সালে ভূমধ্যসাগরে অভিযান চালিয়ে অন্তত ১০ হাজার অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করে ইউরোপের নৌবাহিনী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop