প্রবাসে সময়লন্ডনে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী পালনের প্রস্তুতি শুরু

সোয়েব কবীর

fb tw
স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী অনুষ্ঠান বর্ষকালব্যাপী বর্ণাঢ্য আয়োজনের জন্য প্রস্তুতি নিচ্ছে ব্রিটেনের বাংলাদেশিরা। লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটসেসহ বঙ্গবন্ধু স্মৃতি বিজড়িত বিভিন্ন স্থানে থাকবে নানা আয়োজন। বাংলাদেশ হাই কমিশন, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের পাশাপাশি বিভিন্ন সংগঠন সম্পৃক্ত হচ্ছে এই আয়োজনে। 
১৯৫৬ সাল প্রথমবারের মতো ব্রিটেনে এসেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেই থেকে ব্রিটেন প্রবাসীদের সঙ্গে বঙ্গবন্ধুর ছিল আত্মিক যোগাযোগ। পাকিস্তানে নয় মাসের বন্দী জীবন শেষে মুক্তি পেয়ে বঙ্গবন্ধু ১৯৭২ সালের ৮ জানুয়ারি চলে আসেন লন্ডনে। সেই ক্ষণটিও এখনো অমলিন মহাকালের সাক্ষী। আর তাই বিলেতের বাঙালিরা এবার প্রস্তুতি নিচ্ছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে জন্ম শতবার্ষিকী আয়োজনের। 
বঙ্গবন্ধুর স্বপ্ন, আদর্শ, চেতনা ও মূল্যবোধকে বৃটেনের নতুন বাংলাদেশী প্রজন্মের মাঝে ছড়িয়ে দেয়া এই আয়োজনের মূল উদ্দেশ্য বলে জানান হাই কমিশনার সাইদা মুনা তাসনীম। 
তিনি বলেন, বঙ্গবন্ধুর এই মূল্যবোধকে বাংলাদেশি ব্রিটিশ কমিউনিটির কাছে নিয়ে যেতে হবে। তার জন্যে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী ব্রিটিশ বাংলাদেশিদের নিয়ে বড় আয়োজনে করতে হবে। 
বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস কাউন্সিল বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীর আয়োজনের অংশ হতে পারায় গর্বিত বলে জানান মেয়র জন বিগস। 
তিনি বলেন, 'আগামী বছর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী। আমরা গর্বিত এর অংশ হতে পেরে।'
১৯২০ সালের ১৭ই মার্চ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন জাতির জনক শেখ মুজিবুর রহমান। তাই ২০২০ সালে জন্ম শতবার্ষিকী পালনের এই প্রস্তুতি চলছে।
এর আগে, বৃহস্পতিবার বাংলাদেশ হাই কমিশন লন্ডনে যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop