বাণিজ্য সময়আবারও আমন আবাদে ব্যস্ত কুড়িগ্রাম ও জামালপুরের কৃষকেরা

সময় সংবাদ

fb tw
বন্যার ধকল কাটিয়ে আমন আবাদে ব্যস্ত কুড়িগ্রাম ও জামালপুরের কৃষকেরা। বোরোর বড় ধরনের লোকসানের পর বীজ ও অর্থ সংকটে বিলম্বিত আমনেও লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে শঙ্কিত তারা। কৃষি বিভাগের পরামর্শ, যেসব জমি আমন আবাদের উপযুক্ত হয়নি সেখানে আগাম রবি ফসল চাষের।
দুই সপ্তাহের বেশি স্থায়ী বন্যার কারণে কুড়িগ্রামে আমন বীজতলা ও আউশ ক্ষেতসহ প্রায় ১৯ হাজার হেক্টর ফসলি জমি তলিয়ে যায়। এরইমধ্যে আড়াই হাজার হেক্টর বীজতলা সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এতে সময়মতো আমন আবাদ শুরু করতে পারেনি জেলার কৃষকরা। তাই বন্যার পানি সরে যাওয়ার সাথে সাথে রোপা আমন আবাদ শেষ করতে মাঠে নেমে পড়েছেন কৃষকরা। বীজতলা নষ্ট হওয়ায় চারা এবং বন্যার আঘাতের কারণে আর্থিক সংকটে পড়েছেন তারা। এ অবস্থায় দ্রুত সহজ শর্তে ব্যাংক ঋণ চাইছেন কৃষকরা।
এক কৃষক জানান, বন্যায় আমাদের বীজতলা নষ্ট হয়ে গেছে। এখন আমরা যে নতুন করে রোপণ করবো, সে বীজতলা নেই।
অন্য কৃষক জানান, সরকার যদি সহযোগিতা করে, এবং কৃষককে কম সুদের ঋণ দেয় তাহলে কৃষকরা বাঁচবে তা না হলে কৃষক বাঁচবে না।
জেলায় এবার ১ লাখ সাড়ে ২২ হাজার হেক্টর জমিতে রোপা আমন আবাদ লক্ষ্যমাত্রা নেয়া হয়েছে। কিন্তু এখনো পানির নিচে রয়েছে অনেক জমি। তাই লক্ষ্যমাত্রা অর্জন নিয়ে নানা শঙ্কা কৃষকদের। এ অবস্থায় তলিয়ে থাকা জমিতে সরিষা ও মাসকালাইসহ আগাম রবি ফসল আবাদের জন্য কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে বলে জানান  কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ দপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক ষষ্টি চন্দ্র রায়।
তিনি বলেন, পানি সরে যাওয়ার সাথে কৃষকগণ পাশে জেলা উপজেলা থেকে বীজতলা সংগ্রহ করে চারা রোপণ করছেন। এরপরও নিচু অংশ থেকে পানি সরে না যায়। সেখানে আগাম রবি ফসল করার জন্য তাদের সহযোগিতা করা হবে।
এদিকে, বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে আমন আবাদে নেমে পড়েছেন জামালপুরের কৃষকরা। দিনভর মাঠে কাজ করছেন তারা। তবে কৃষকরা জানিয়েছেন, বন্যার কারণে বীজতলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ধানের বীজ সঙ্কট দেখা দিয়েছেন। এর সঙ্গে রয়েছে সার ও কীটনাশকের অপ্রতুলতা। যদিও কৃষি বিভাগ বলছে, নতুন বীজতলা তৈরিতে ইতিমধ্যে ৩ হাজার ৫ শ কেজি বীজ দেয়া হয়েছে। এছাড়া ৭৬০টি ভাসমান বীজতলা প্রস্তুত রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop