ksrm

ভ্রমণক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় সম্পর্কে কতটুকু জানেন?

সোয়েব কবীর

fb tw
ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের নাম শুনেননি এমন লোক খুব কমই আছেন। শুধু প্রাচীনতমই নয়, বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ বিশ্ববিদ্যালয়গুলোর একটি এই বিদ্যাপীঠ। ১২০৯ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কয়েকজন পণ্ডিতের হাত ধরে যাত্রা শুরু হয় ক্যামব্রিজের। লন্ডন থেকে মাত্র ৬২ মাইল দূরে ক্যামব্রিজ শহরের প্রতিটি পরতে পরতে যেন ছড়িয়ে আছে শিক্ষা ও ঐতিহ্যের নিদর্শন।
প্রতি বছর হাজারো পর্যটক ছুটে আসেন ক্যামব্রিজে; শুধুমাত্র এক নজর এই বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্যে মুগ্ধ হতে। বিশ্ববিদ্যালয়ের চারপাশে ছড়িয়ে থাকা কারুকার্যখচিত ভবনগুলো যেন ইতিহাস আর ঐতিহ্যে আপনাকে হাতছানি দিয়ে ডাকবে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ভাগ্যবান মেধাবী শিক্ষার্থীরা ক্যামব্রিজে অধ্যয়নের সুযোগ পান।
এক শিক্ষার্থী বলেন, নয়টা পাঁচটা ক্লাসের ব্যস্ততা শেষে বিকেলে সুন্দর একটা সময় কাটাচ্ছি। আমরা সবাই এখানে এক, তবে এরমধ্যে রয়েছে বৈচিত্র্য। ভালোবাসার বিদ্যানিকেতন এটা।
আরেকজন বলেন, এটি একটি ঐতিহাসিক স্থান। নানা ভাষা এবং জাতির মানুষ পড়াশুনা করছি আমরা।
ট্রিনিটি কলেজের গেটের সঙ্গে ছোট্ট আপেল গাছ, মনে করিয়ে দেবে বিজ্ঞানী আইজ্যাক নিউটনকে। বিশ্ববিদ্যালয়ের পাশ ঘেঁষে বয়ে চলা শান্ত ক্যাম নদীতে ডিঙি নৌকায় ঘুরে দেখতে পারেন আশপাশ। এই বিশ্ববিদ্যালয়ে খুব অল্প সংখ্যক হলেও বাংলাদেশি শিক্ষার্থীরাও রয়েছেন। বিশ্বখ্যাত শিক্ষার এই নগরীতেও বেশ মানিয়ে চলছেন তারা।
এক বাংলাদেশি শিক্ষার্থী বলেন, এখানে আরো বাংলাদেশি শিক্ষার্থী রয়েছেন। কেউ পিএইচডি করছেন, কেউ আন্ডার গ্রাজুয়েট। খুব বড় কমিউনিটি নয়। ত্রিশ থেকে চল্লিশ জনের একটা বাংলাদেশি কমিউনিটি।
অপর একজন বলেন, এখানে আমরা জীবনটা খুবই ইনজয় করি। নগরীটা গবেষণা সংশ্লিষ্ট মানুষে ভর্তি। যেখানেই যাবেন, দেখতে পাবেন মানুষ কথা বলছে তাদের রিসার্চ টপিক নিয়ে।
কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধীনে ৩১টি কলেজ আছে। শিক্ষার্থীদের প্রয়োজন মেটাতে এই বিশ্ববিদ্যালয়ে ১০০টি লাইব্রেরি আছে, যেখানে বইয়ের সংখ্যা ৮০ লাখের উপরে।
১২০৯ সালে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের কয়েকজন পন্ডিতের হাত ধরেই বিশ্বের অন্যতম প্রাচীন ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়েছিল। সেই থেকে চার্লস ডারউইন, স্যার আইজ্যাক নিউটন, স্টিভেন হকিং, এমনকি বাংলাদেশি বিজ্ঞানী জগদীশ চন্দ বসুর মতো মানুষরা এখানকার শিক্ষার্থী ছিলেন। গত ৮শ' বছর ধরে এখানকার শিক্ষার্থীরা বিশ্বব্যাপী আলো ছড়াচ্ছেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop