বাণিজ্য সময়চরম বিপাকে চট্টগ্রামের চামড়া ব্যবসায়ীরা

সফিকুল আলম

fb tw
স্বাধীনতা পরবর্তীতে চট্টগ্রামের ট্যানারিগুলো একের পর এক বন্ধের কারণে কাঁচা চামড়া বেচাকেনা নিয়ে দীর্ঘদিন ধরেই বন্দর নগরীর আড়ৎদাররা সমস্যার মুখোমুখি।
তারা বলছেন, ট্যানারিগুলো খোলা থাকলে রাস্তায় ফেলে হাজার হাজার চামড়া নষ্ট করা হতো না। ঢাকার ট্যানারি মালিকরা দীর্ঘদিন বকেয়া পাওনা পরিশোধ না করায় অর্থ সঙ্কটে দেখা দেয়, এবার স্মরণকালের ভয়াবহ বিপর্যয়। এ অবস্থায় ঢাকা নির্ভরতা কমাতে চট্টগ্রামের বন্ধ ট্যানারিগুলো খোলার দাবি ব্যবসায়ী নেতাদের।
স্বাধীনতার পর চট্টগ্রামের ২২টি ট্যানারি একের পর এক বন্ধ হবার পর সচল ছিলো মদিনা ও রিফ লেদার নামের দুটি ট্যানারি। ২০১৫ সালের জুন মাসে পরিবেশ সংক্রান্ত জটিলতা দেখিয়ে মদিনা ট্যানারিও বন্ধ করে দেয় পরিবেশ অধিদপ্তর। অথচ এক সময় এই ট্যানারিগুলো স্থানীয় চাহিদার ৮০ শতাংশ চামড়া সংগ্রহ করতো।
আড়ৎদাররা বলছেন, চট্টগ্রামের ট্যানারি বন্ধের কারণে ঢাকামুখী হয়ে পড়েন । কিন্তু ঢাকার ট্যানারি মালিকরা বছরের পর বছর টাকা আটকে রাখাসহ নানা হয়রানি করে তাদের।
এক আড়ৎদার বলেন, আমাদের টাকাগুলো তারা দিচ্ছে না। চামড়া নিচ্ছে ওদের মতো করে আবার টাকাও দিচ্ছে ওদের মতো করে।
আরেকজন বলেন, টাকা পাইনি, মাল কিনতে পারছি না, লবণ কিনতে পারছি না। মানুষের মাইরের ভয়ে ঘর থেকে তো বেরই হতে পারি না।
ঢাকামুখী হওয়ায় নানা ভোগান্তির পাশাপাশি ক্ষতির মুখে পড়তে হচ্ছে আড়তদারদের।
কাঁচা চামড়া আড়ৎদার সমবায় সমিতির সভাপতি আব্দুল কাদের বলেন, ঢাকায় বিক্রি করতে গেলে আমাদের অনেক সমস্যা। ওখানে গাড়ি ভাড়া, আড়ৎ ভাড়া, অনেক সমস্যা হয়।
কাঁচা চামড়া আড়ৎদার সমবায় সমিতির সাধারণ সম্পাদক খোরশেদ আলম বলেন, ঢাকায় চামড়া বিক্রি করলে নাম মাত্র কিছু টাকা দেয়। একের পর এক সময় দেয় কিন্তু গেলে টাকা দেয় না ঠিক মতো। এরকম করে আমাদের অনেক আড়ৎদার দেউলিয়া হয়ে গেছে।
এ অবস্থায় চট্টগ্রামের বন্ধ ট্যানারি খুলে দেয়ার দাবি চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলমের।
তিনি বলেন, ব্যবসা থাকলে কাঁচামাল লাগবেই। এর কোনো বিকল্প নাই। যেহেতু বন্ধ, তাই তারা কিনতে পারেনি। এটিকে কিভাবে বাঁচানো যায় সেটি চিন্তা করতে হবে।
জেলার ২৫০ জন আড়ৎদারের সাড়ে ৫ লাখ লক্ষ্যমাত্রা থাকলেও এবার সাড়ে ৩ লাখ চামড়া সংগ্রহ করেছেন। দাম না পাওয়ার প্রতিবাদে মৌসুমি ব্যবসায়ীরা রাস্তায় ফেলে নষ্ট করেন এক লাখ ২০ হাজার চামড়া।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop