বাণিজ্য সময়সাভারে ট্যানারি উদ্যোক্তাদের প্লট না দেয়া 'ভুল ছিল'

কামরুল হাসান সবুজ

fb tw
সাভারে চামড়া শিল্প নগরীতে কেমিকেল ব্যবসায়ীসহ খাত সংশ্লিষ্টদের প্লট বরাদ্দ না দেয়াকে বড় ভুল হিসেবে দেখছে স্বয়ং ট্যানারি মালিকদের সংগঠন বিটিএ। ২৬টির বেশি ইউনিটে কারখানার নির্মাণ কাজে তেমন কোন অগ্রগতি নেই, এর কারণ হিসেবে মালিকানার দ্বন্দ্বকে দায়ী করছে সংগঠনটি।
তবে, সম্প্রতি নেয়া উদ্যোগগুলো বাস্তবায়ন হলেই কেটে যাবে এ খাতের চলমান সংকট; এমনটাই মনে করেন অর্থনীতিবিদরা।
একটু একটু করে প্রায় দুই দশক ধরে সাভারে গড়ে উঠছে পরিকল্পিত চামড়া শিল্প নগরী। আদালতের আদেশে ২০১৭ সালের শুরুতে এখানে কারখানা সরিয়ে নেন হাজারীবাগের ট্যানারি মালিকরা। এর আগে দেড় দশকের বেশি সময় চলে সরকারের সঙ্গে তাদের দর কষাকষি আর ধীরগতিতে স্থানান্তর কাজ।
প্লট বরাদ্দের দীর্ঘ সময় পর এখনও কোনো কোনো ইউনিটে রয়েছে ঘাসের রাজত্ব, কোথাও চলছে কচ্ছপ গতিতে নির্মাণ কাজ। আবার কোন কাজ হয়নি এমন প্লটেরও দেখা মেলে ১৫৪ ইউনিটের এই শিল্প নগরীতে।
অথচ ট্যানারি মালিকদের সংগঠনই বলছে, ধলেশ্বরী নদীপাড়ে ২শ' একরের এই নগরীতে স্থান স্বল্পতার কারণে কোন প্লট দেয়া হয়নি শিল্প সংশ্লিষ্ট উদ্যোক্তাদের। বাদ পড়েছেন হাজারীবাগে ট্যানারি ছিল এমন অন্তত ৭০ জন উদ্যোক্তা।
বিটিএ'র ট্রেজারার মিজানুর রহমান বলেন, এই লোকেশনে আমাদের সবচেয়ে বড় দুর্বলতা ছিল যে, এখানে শুধুমাত্র ট্যানারি মালিকদের নেয়া হয়েছে। কেমিক্যাল ব্যবসায়ী আছে, স্পিরিটের ব্যবসায়ী আছে, তারা কিন্তু এখানে কোনো ধরণের সুযোগ পায়নি। এখানে অনেক ট্যানারি আছে যার মালিক মারা যাওয়ার পর তার সন্তানদের মধ্যে কে দায়িত্ব নিবেন সেটা নিয়ে সমস্যার কারণে কাজ বন্ধ হয়ে আছে।
নানামুখী সংকটে ক্রমাগত পিছিয়ে পড়ছে এই দেশিয় কাঁচামালে সমৃদ্ধ শিল্পখাত। তবে, এর উন্নয়নে নতুন করে নেয়া উদ্যোগগুলোকে ইতিবাচক হিসেবে দেখছেন দীর্ঘদিন ধরে এই খাত নিয়ে কাজ করা অর্থনীতি বিশ্লেষকরা।
অর্থনীতিবিদ আবু ইউসুফ বলেন, আমরা যদি পুরো সেক্টরটাকে দেখি, এখন যে উদ্যোগগুলো আছে সেগুলো যদি বাস্তবায়ন করা যায় তাহলে আগামী জুনের মধ্যে এটা সুশৃঙ্খল অবস্থার মধ্যে চলে আসবে।
আলোচনা চলছে খুব শিগগিরই শুরু হবে আরও ২শ' একর জমি নিয়ে চামড়া শিল্পের দ্বিতীয় ধাপের কাজ। যেখানে অগ্রাধিকার পাবেন প্রথম ধাপে বাদ পড়া উদ্যোক্তারা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop