বাণিজ্য সময়এখানো পুরোদমে চামড়া কেনা শুরু করেননি ট্যানারি মালিকরা

সময় সংবাদ

fb tw
somoy
গত শনিবার থেকে দেশের বিভিন্ন স্থানের আড়তদারদের কাছ থেকে কাঁচা চামড়া কেনার কথা থাকলেও এখনো পর্যন্ত পুরোদমে শুরু করেননি ট্যানারি মালিকরা। কয়েকটি জেলায় কেনা শুরু করলেও তা পরিমাণে অপ্রতুল। প্রতিদিন লবণ ছিটিয়ে চামড়া সংরক্ষণে খরচ বেড়ে যাওয়ায় কাঙ্ক্ষিত দাম পাওয়া নিয়ে শঙ্কায় আছেন আড়তদাররা।
চট্টগ্রামের আড়তগুলো থেকে এখনো চামড়া কেনা শুরু করেনি ট্যানারি মালিকরা। এ বছর চট্টগ্রামে সাড়ে ৫ লাখ চামড়া রফতানির লক্ষ্যমাত্রা থাকলেও নষ্ট হয়েছে প্রায় দেড় লাখ চামড়া। তবে আন্তর্জাতিক বাজার অনুযায়ী বুধবার (২১ আগস্ট) থেকে চামড়া কেনা শুরু করবে বলে জানিয়েছেন ট্যানারি মালিকরা।
রিফ লেদার লিমিটেডের পরিচালক মো. মোখলেসুর রহমান বলেন, আন্তর্জাতিক বাজারে ২০১৫ সাল থেকে চামড়ার বাজারে মন্দা ভাব শুরু হয়েছে। তার কারণ চামড়ার ব্যবহার কমে গেছে।
রাজশাহীতে বকেয়া টাকা পরিশোধের শর্তে ট্যানারি মালিকদের কাছে সীমিত পরিসরে চামড়া বিক্রি শুরু করেছেন আড়তদাররা। তবে চামড়া প্রক্রিয়াজাতকরণ খরচ বেশি হওয়ায় লোকসানের মুখে পড়বেন বলে জানান তারা। এদিকে, বেশিরভাগ ব্যবসায়ীরা নগদে বিক্রি আশায় নাটোরের শুক্রবারের হাটকে কেন্দ্র কোরে চামড়াগুলো প্রস্তুত করছেন।
ব্যবসায়ীরা বলেন, একটা চামড়ার পিছনে অনেক খরচ হয়। এই দামে চামড়া বিক্রি করলে আমাদের লস হবে।
চামড়া বিক্রি করতে না পেরে চরম হতাশায় দিন পার করছেন সিলেটের ব্যবসায়ীরা। ঢাকার ট্যানারি মালিকরা চামড়া কেনার ব্যাপারে এখনো পর্যন্ত কোনো সাড়া না দেয়ায় শঙ্কায় রয়েছেন তারা। আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে এ চামড়া বিক্রি করতে না পারলে ব্যবহারের অযোগ্য হয়ে পড়বে বলে জানান তারা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop