বাণিজ্য সময়ভারতে চামড়া পাচারের শঙ্কায় ব্যবসায়ীদের স্মারকলিপি

সময় সংবাদ

fb tw
somoy
কোরবানির পশুর মজুদকৃত কাচা চামড়া বিক্রয় এবং বকেয়া টাকা উদ্ধারে ব্যবস্থা গ্রহণে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছেন ঠাকুরগাঁও জেলা ক্ষুদ্র চামড়া ব্যবসায়ী সমবায় সমিতি।  
বুধবার (২১ আগস্ট) দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বৈঠক শেষে এ স্মারকলিপি প্রদান করেন ব্যবসায়ীরা।
স্মারকলিপিতে বলা হয়, চামড়া সঠিক মূল্য না পাওয়া ও বকেয়া টাকা না পাওয়ায় জেলার অধিকাংশ চামড়া ব্যবসায়ী আজ পথে বসেছে।
জেলায় শতাধিক চামড়া ব্যবসায়ী থাকলে বর্তমানে ৩০-৩৫ জন ব্যবসায়ী এ ব্যবসা ধরে রেখেছে। ট্যানারি মালিকদের কাছে ৫ কোটি ৫ লাখ টাকা বকেয়া রয়েছে। সরকার নির্ধারিত মূল্যে চামড়া কেনার ঘোষণা দিলেও এখন পর্যন্ত কেউ যোগাযোগ করেন নি। জেলার ব্যবসায়ীদের কাছে প্রায় ৫০ হাজার পিচ চামড়া লবণজাত করে রাখা হয়েছে। ‌
দ্রুত সময়ের মধ্যে চামড়া বিক্রি না হলে এসব চামড়া নষ্ট হবে। অন্যদিকে চামড়ার দাম না পাওয়ায় চলতি মৌসুমে ক্রয়কৃত চামড়া মৌসুমী ব্যবসায়ীরা ভারতে পাচার করবে বলে আশংকা করছেন জেলা চামড়া ব্যবসায়ীরা।
স্মারকলিপি প্রদানের আগে জেলা ক্ষুদ্র চামড়া ব্যবসায় সমবায় সমিতির প্রতিনিধিরা জেলা প্রশাসকের সাথে মতবিনিময় সভা  করেন।
জেলা ক্ষুদ্র চামড়া ব্যবসায় সমবায় সমিতির আহবায়ক ইউনুস আলী জানান, আমরা ঋণ করে চামড়া সংগ্রহ করে লবণ জাত করে রেখেছি। এখনো পর্যন্ত ট্যানারির কোনো প্রতিনিধি আমাদের সাথে যোগাযোগ করছে না। এবং বকেয়া টাকা ফেরতের বিষয়েও কোনো পথ পাচ্ছি না। সে কারণে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেছি।  
এ বিষয়ে জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম জানান, আমি স্মারকলিপি পেয়েছি। আমাদের জেলায় কোনো চামড়া নষ্ট হয়নি। চামড়া ব্যবসায়ীরা তাদের পাওনা টাকা ফেরত ও সরকার নির্ধারিত মূল্যে যেন চামড়া বিক্রি করতে পারে সে বিষয়ে ব্যবস্থা নেব।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop