বাংলার সময়দিনাজপুরে আমন মৌসুমে চারা রোপণে ব্যস্ত কৃষকেরা

গোলাম নবী দুলাল

fb tw
দিনাজপুরে আমন মৌসুমে জমিতে ধানের চারা রোপণে ব্যস্ত কৃষকেরা। গত বোরো মৌসুমে ধানের ন্যায্য দাম না পাওয়ায় আমন ফসল নিয়েও চিন্তিত তারা। কৃষকরা বলছেন, কৃষি উপকরণের মূল্য বৃদ্ধিতে আমন আবাদে প্রভাব পড়বে। উৎপাদন ব্যয় কমাতে কৃষকদের আধুনিক পদ্ধতিতে চাষাবাদে উদ্বুদ্ধ করছে কৃষি বিভাগ।
খাদ্য ভান্ডার বলে পরিচিত দিনাজপুরে শুরু হয়েছে আমন মৌসুমে ধানের আবাদ। জমিতে হাল চাষ, সেচ দেয়ার পর চারা রোপণর কাজ চলছে। ৯০ শতাংশ জমিতে রোপা আমন রোপণের কাজ শেষ।
কিন্তু গত বছরের তুলনায় এ বছর ধান আবাদে কৃষকদের বিঘা প্রতি ২ হাজার থেকে ৩ হাজার টাকা বেশি খরচ গুণতে হচ্ছে। সার, কীটনাশক, সেচ, ডিজেল এবং কৃষি শ্রমিকদের হাজিরা বৃদ্ধি পাওয়ায় আমন ফসলে খুব একটা লাভবান হবে না মনে করছেন কৃষকেরা। তাদের অভিযোগ মাথার ঘাম পায়ে ফেলে ধান আবাদ করে লোকসান গুণতে হচ্ছে, আর লাভবান হচ্ছে মিলার, মধ্যসত্বভোগীরা।
কৃষকরা জানান, কীটনাশক থেকে শুরু করে যেকোনো জিনিসের বাজার বাড়তি। সেভাবে কৃষক লাভবান হচ্ছে না। অন্যদিকে ঠিকই ব্যবসায়ীরা লাভবান হচ্ছে।
কৃষক নেতাদের অভিমত, ইউনিয়ন পর্যায়ে সরকারি ক্রয় কেন্দ্রের মাধ্যমে সরাসরি ধান চাল ক্রয় করলে লাভবান হবে কৃষক।
দিনাজপুর জেলা কৃষক সমিতি'র সভাপতি বদিউজ্জামান বাদল বলেন, ইউনিয়ন পর্যায়ে সরকারি ক্রয় কেন্দ্র গড়ে তুলে ধান সরাসরি কৃষকের কাছ থেকে ক্রয় করতে হবে। এবং দেড় লাখ টন নয়। কমপক্ষে ১৫ থেকে ২০ লাখ টন ধান ক্রয় করতে হবে, তাহলে কৃষক লাভবান হবে।
কৃষি বিভাগ বলছে, উৎপাদন ব্যয় কমাতে চাষাবাদে যান্ত্রিকীকরণের পাশাপাশি কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয়ের পরিকল্পনা করছে সরকার।
দিনাজপুর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মো. তহিদুল ইকবাল বলেন, আগামীতে কৃষকদের বিভিন্নভাবে প্রণোদনা দেয়া হবে। যাতে কৃষক লাভবান হতে পারে।
জেলায় আমন মৌসুমে ১৫ লাখ ৯৬ হাজার মেট্রিক ধান উৎপাদনের লক্ষ্যমাত্রা সামনে রেখে ২ লাখ ৭৩ হাজার হেক্টর জমিতে ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে কৃষি বিভাগ।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop