তথ্য প্রযুক্তির সময়এবার ‘আমার ইউপি’ অ্যাপ বানালেন সেই মনদীপ ঘরাই

প্রভাষ চৌধুরী

fb tw
somoy
এবার সরকারি বরাদ্দ ছাড়াই অ্যাপ বানিয়ে সাড়া ফেলেছেন সরকারি কর্মকর্তা মনদীপ ঘরাই। বৃহস্পতিবার (২২ আগস্ট) এলজিএসপি-৩ প্রকল্পের এক মতবিনিময় সভায় এ অ্যাপের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলালুদ্দীন আহমদ।
‘আমার ইউপি’ নামের এই অ্যাপের মাধ্যমে যে কোনো নাগরিক জানতে পারবে ইউনিয়ন পরিষদের সব চেয়ারম্যান, মেম্বার, সচিব ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাদের ফোন নাম্বার। সেই সঙ্গে অ্যাপ থেকে সরাসরি কল করা যাবে তাদের। অ্যাপের মাধ্যমে জানা যাবে ইউনিয়ন পরিষদ অফিসের লোকেশন ও নেভিগেশন।
এ অ্যাপের মাধ্যমে দেশে প্রথমবারের মতো ইউনিয়ন পর্যায়ে ব্লাড ডোনারদের ডাটাবেজও সংগ্রহের অপশনও থাকছে। যে কোনো ইউনিয়নের যে কোনো বাসিন্দা অ্যাপে নিবন্ধন করে ব্লাড ডোনার হিসেবে যুক্ত হতে পারবে। বর্তমান সময়ে ডেঙ্গু পরিস্থিতি ও ভবিষ্যতের জন্য এটি একটি কার্যকরী উদ্যোগ।
সেই সঙ্গে অ্যাপে দেয়া লিঙ্কের মাধ্যমে জনগণ জানতে পারবে ইউনিয়ন পরিষদের বরাদ্দের নানা তথ্য। এতে তৃণমূল পর্যায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের ক্ষেত্রে নতুন সম্ভাবনা তৈরি হলো।
মনদীপ ঘরাইয়ের সঙ্গে এ অ্যাপ তৈরিতে কাজ করেছেন মাহবুব হাসান, মোস্তাক সামী, নাহিদ হাসান ও  মাসুদুর রহমান। অ্যাপটির উপদেষ্টা হিসেবে ভূমিকা রেখেছেন এলজিএসপি-৩ এর প্রকল্প পরিচালক জনাব সরদার সরাফত আলী।
ইতোমধ্যেই ৪২০০ ইউনিয়ন পরিষদের ৫৮ হাজার ফোন নাম্বার এই অ্যাপে যুক্ত হয়েছে। সেই সাথে ৩২০০ ইউনিয়নের লোকেশনও যুক্ত হয়েছে। অচিরেই বাকি ইউপির তথ্যও মিলবে অ্যাপে।
এর আগে অভয়নগর উপজেলার ভারপ্রাপ্ত ইউএনও থাকাকালে জলাবদ্ধতা নিরসনে কচুরিপানা পরিষ্কার, ৪ লাখ তালগাছ রোপণসহ নানা সামাজিক উদ্যোগের জন্য আলোচিত হয়েছিলেন মনদীপ ঘরাই।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop