আন্তর্জাতিক সময়ভারতের সঙ্গে আলোচনার আর সুযোগ নেই: ইমরান খান

সময় সংবাদ

fb tw
somoy
কাশ্মীর ইস্যুতে ভারতের সঙ্গে আলোচনার আর সুযোগ নেই বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। যে কোন মুহূর্তে ভারত সরকার কাশ্মীরিদের ওপর জাতিগত নিধন চালাতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। 
তবে ইমরান খানের অভিযোগ অস্বীকার করে, সন্ত্রাসবাদ দমনে বিশ্বাসযোগ্য ও কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে নয়াদিল্লী। এদিকে কাশ্মীরের পাশাপাশি আসামেও গণহত্যার বিষয়ে সতর্কতা জারি করেছে আন্তর্জাতিক গণহত্যা প্রতিরোধ সংগঠন 'জেনোসাইড ওয়াচ'।
থমথমে পরিবেশ আর নিশ্ছিদ্র নিরাপত্তার মধ্যেই আরেকটি ভোর, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর থেকে অবরুদ্ধ অঞ্চলটির বাসিন্দারা। রাস্তাঘাটে হাতে গোণা দু একজনের দেখা মিললেও বন্ধ রয়েছে দোকানপাট ও অফিস আদালত। সশস্ত্র টহলে ব্যস্ত পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা।
বাসিন্দারা বলেন, এখানের সব কিছু পুলিশের নিয়ন্ত্রণে। সব বন্ধ আছে, মনে হচ্ছে আমরা জেলখানায় বন্দি।
কাশ্মীরি রাজনৈতিক নেতৃবৃন্দকে আটক ও অঞ্চলটিকে যোগাযোগ বিচ্ছিন্ন করে রাখার প্রতিবাদে বৃহস্পতিবার নয়াদিল্লীতে বিক্ষোভ সমাবেশ করে ভারতের বিরোধী রাজনৈতিক দলগুলো। টেলিফোন ও মোবাইল সংযোগ পুনর্বহাল করার পাশাপাশি কাশ্মীরিদের স্বাভাবিক জীবন ফিরিয়ে দেয়ার দাবি জানান বিক্ষোভকারীরা।
কাশ্মীরিদের ওপর দমন পীড়নের নিন্দা জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। বৃহস্পতিবার এক টুইটবার্তায়, কাশ্মীরিদের ওপর সহিংসতা ও জাতিগত নিধন চেষ্টা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি। তবে এ বিষয়ে ভারতের সঙ্গে আর কোন আলোচনার সুযোগ নেই বলে জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী। মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে সাক্ষাৎকারে তিনি বলেন, শান্তি ও স্থিতিশীলতার লক্ষ্যে ভারতের সঙ্গে শুরু থেকে পাকিস্তানের পক্ষ থেকে আলোচনার উদ্যোগ নেয়া হলেও ভারতের কারণে তা ভেস্তে যায়।
তবে শান্তি আলোচনা নিয়ে পাক প্রধানমন্ত্রীর বক্তব্য সত্য নয় বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত হর্ষ বর্ধন শ্রিংলা। ভারত যতবার শান্তি আলোচনার পথে এগিয়েছে ততবারই তা দেশটির জন্য কাল হয়ে দাঁড়িয়েছে বলেও মন্তব্য করেন তিনি।
এদিকে জম্মু কাশ্মীরের পাশাপাশি আসামেও জাতিগত নিধনের বিষয়ে সতর্ক করেছে আন্তর্জাতিক গণহত্যা প্রতিরোধ সংগঠন 'জেনোসাইড ওয়াচ'। ভারতের এই দুটি রাজ্যে বেসরকারি সংস্থাগুলো প্রাথমিকভাবে গণহত্যা সংঘটিত হওয়ার মত ইঙ্গিত পেয়েছে বলেও জানায় সংগঠনটি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop