বাণিজ্য সময়অর্থনীতির অগ্রগতি হলেও আর্থিক খাতের দুর্বলতা কাটেনি

সময় সংবাদ

fb tw
somoy
দেশের অর্থনীতির নানা সূচকে যথেষ্ট অগ্রগতি হলেও ব্যাংক ও আর্থিক খাতের দুর্বলতা এখনো কাটেনি বলেই মনে করেন পর্যবেক্ষকরা। সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ নেয়া হলেও তাতে দৃশ্যমান কোন অগ্রগতি নেই। খেলাপি ঋণ কমানোর লক্ষ্যমাত্রা থাকলেও গেল কয়েকমাসে তা আরো বেড়েছে।
গতবছর ডিসেম্বর পর্যন্ত দেশের ব্যাংকখাতে খেলাপি ঋণের পরিমাণ ছিলো প্রায় ৯৭ হাজার কোটি টাকা। নতুন অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামাল খেলাপি ঋণ এক টাকাও বাড়তে না দেয়ার ঘোষণা দিলেও তা কাজে আসেনি। যা বর্তমানে একলাখ ১০ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। বাস্তবায়ন হয়নি ব্যাংকারদের প্রতিশ্রুতি অনুযায়ী ৯ শতাংশে ঋণ আর শতাংশের আমানতের ঘোষণাও। পাশাপাশি অর্থমন্ত্রণালয়ের সুপারিশে কেন্দ্রীয়ব্যাংক খেলাপি ঋণের ২ শতাংশ এককালীন জমা দিয়ে ১০ বছরে পরিশোধের সুযোগ দিলেও তা হাইকোর্ট স্থগিত করে। 
যদিও অর্থমন্ত্রণালয় চেম্বার আদালতে গেলে হাইকোর্টের আদেশ স্থগিত করা হয়। সবমিলিয়ে দেশের ব্যাংক খাত নিয়ে সরকারের অস্বস্তি কাটেনি। অর্থমন্ত্রী চলতিমাসের ৪ তারিখে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরকে সঙ্গে নিয়ে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর শীর্ষ কর্মকর্তা ও পরিচালনা পর্ষদের প্রতিনিধিদের সাথে বৈঠক করেন। জানতে চান ব্যাংকখাতের পরিস্থিতি উন্নয়নে তাদের দেয়া বিভিন্ন নির্দেশনার বাস্তবায়ন সম্পর্কে। 
সাংবাদিকদের বৈঠক শেষে মন্ত্রী জানান, শিগগিরই বেসরকারি ব্যাংকগুলোকে স্বল্পমেয়াদী আমানতে সর্বোচ্চ ৬ শতাংশ সুদ দেয়ার নির্দেশ দিয়ে কেন্দ্রীয় ব্যাংক প্রজ্ঞাপন দিবে। যদিও পরে কেন্দ্রীয় ব্যাংককে একটি সাধারণ চিঠি দিতে দেখা যায়। তবে সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে তাদের পরিচালন ব্যয় কমানোর নির্দেশ দিয়েছে। 
এতে ব্যাংকগুলোর ঋণের সুদহার কমানোর প্রতিযোগিতা সক্ষমতা বাড়বে বলে মনে করছে প্রতিষ্ঠানটি। লিজিং ও আর্থিক প্রতিষ্ঠানের অবস্থা আরো নাজুক। এরইমধ্যে পিপলস লিজিং নামের একটি প্রতিষ্ঠান অবসায়নের সিদ্ধান্তে এসেছে। আরো কয়টি প্রতিষ্ঠান এমন
ঝুঁকিতে আছে সে ধারণা পেতে ১৮ আগস্ট আর্থিক প্রতিষ্ঠানগুলোর কর্তাব্যক্তিদের সাথে বৈঠক করেন অর্থমন্ত্রী। বৈঠক শেষে তিনি অর্থঋণ আদালতের পরিধি বাড়ানো হবে বলে জানান। তুলে ধরেন অর্থ আইনসংস্কারের প্রয়োজনীয়তা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop