মহানগর সময়শ্রদ্ধা আর ভালোবাসায় মোজাফ্ফর আহমদকে বিদায়

সময় সংবাদ

fb tw
somoy
শ্রদ্ধা আর ভালোবাসায় উপমহাদেশের বাম রাজনীতির পুরোধা অধ্যাপক মোজাফ্ফর আহমদকে বিদায় জানালো জাতি। জাতীয় সংসদ ভবনে জানাজা শেষে প্রদান করা হয় রাষ্ট্রীয় মর্যাদা। ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী, স্পিকারসহ বিভিন্ন রাজনীতিবীদরা। ব্রিটিশ, পাকিস্তানসহ স্বাধীন বাংলার এই প্রখ্যাত রাজনীতিবিদের চিরবিদায়ে দল-মত নির্বিশেষে অংশ নেন সবাই। পরে শহীদ মিনারেও শ্রদ্ধা জানান সর্বস্তরের মানুষ।
এই শ্রদ্ধা এমন এক রাজনীতিবিদের জন্য যিনি ৯৮ বছরের জীবনে প্রায় পুরুটা কাটিয়েছেন গণমানুষের রাজনীতি করে। তিনি হলেন মুজিবনগর সরকারের অন্যতম উপদেষ্টা, প্রবীণ রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদকে।
শনিবার (২৪ আগস্ট) সকাল ১১টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় অধ্যাপক মোজাফফর আহমদের প্রথম জানাজায় অংশ নেন প্রধানমন্ত্রী, সংসদ সদস্য ও সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা। পরে, রাষ্ট্রীয় মর্যাদা জানানোর পর মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলীয় প্রধান হিসেবেও ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি। একে একে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও রাষ্ট্রপতির পক্ষেও শ্রদ্ধা জানানো হয়।
বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কিংবদন্তীতুল্য একজন রাজনৈতিক নেতা হারিয়ে গেলেন। তার জেনারেশনের কেই আর রাজনীতিতে থাকলেন না। রাজনীতিতে তিনি বটবৃক্ষের মতো সেই বটবৃক্ষের আজ পতন হলো।
বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বলেন, এই নির্লোভ ব্যক্তিত্বের কোনো মোহ ছিলো না কোনো কিছুর প্রতি। স্বাধীনতা পদকের মতো পদক তিনি ফিরিয়ে দিয়েছিলেন একথা বলে, জনগণ আমাকে ভালোবাসা দিয়েছেন এইটাই যথেষ্ট। আমার আর কিছু লাগবে না।  
বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকেও শেষ শ্রদ্ধা জানানো হয় অধ্যাপক মোজাফ্ফর আহমদের মরদেহে। এসময় তার রাজনৈতিক জীবনের নানা দিক স্মরণ করেন বিভিন্ন রাজনীতিবিদরা।
পরে, সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য প্রখ্যাত এই রাজনৈতিকের মরদেহ নেয়া হয় কেন্দ্রীয় শহীদ মিনারে। বিভিন্ন দলের নেতাকর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, তার রাজনীতির আদর্শ থেকে শিক্ষা নিয়ে নতুন প্রজন্মকে সেই পথে পরিচালিত করতে পারি। 
রোববার (২৫ আগস্ট) সকালে কুমিল্লায় তৃতীয় জানাজা শেষে তার নিজ গ্রামের পারিবারিক কবরস্থানে দাফন করা হবে অধ্যাপক মোজাফ্ফর আহমদকে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop