আন্তর্জাতিক সময়৮ বছর পর হামা ইদলিবের বিশাল অংশ সিরীয় সেনার নিয়ন্ত্রণে

সময় সংবাদ

fb tw
somoy
সামরিক অভিযানের দীর্ঘ ৮ বছর পর সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত হামার উত্তরাঞ্চল ও ইদলিবের দক্ষিণাঞ্চল নিয়ন্ত্রণের ঘোষণা দিয়েছে দেশটির সেনাবাহিনী। তবে, উত্তর-পশ্চিমাঞ্চলে আসাদ সরকারের অব্যাহত অভিযানে চরম মানবিক সংকট সৃষ্টি হতে পারে বলে উদ্বেগ জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ান।
এদিকে, যুদ্ধবিধ্বস্ত সিরিয়া পুনর্গঠনের পাশাপাশি সন্ত্রাসবিরোধী লড়াইয়ে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছে চীন।
সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর ইদলিব পুনর্দখলে সম্প্রতি বিমান হামলা জোরদার করে আসাদ সরকার। এরই অংশ হিসেবে গভীর রাতে ইদলিবের মারাত আল-নোমান বেসামরিক এলাকায় হামলা চালানো হয়। এতে বেশ কয়েকজন হতাহত হন। ধ্বংসস্তূপে আটকে পড়াদের বের করে আনতে দেখা যায় স্বেচ্ছাসেবী হোয়াইট হেলমেটের সদস্যরা।
এমন অভিযানের মুখেই শুক্রবার হামার উত্তরাঞ্চল ও ইদলিবের দক্ষিণাঞ্চল নিয়ন্ত্রণের ঘোষণা দিয়েছেন দেশটির সেনাপ্রধান। হামা ও ইদলিবের খান শেইখুনসহ কয়েকটি গুরুত্বপূর্ণ শহর নিয়ন্ত্রণে নেয়ার দাবি করা হয়।
একজন বলেন, 'আমরা আমাদের বিজয়ের লক্ষ্যে এগিয়ে যাচ্ছি। আমাদের সাহসী যোদ্ধারা এরই মধ্যে অনেকগুলো শহর নিয়ন্ত্রণে নিয়েছে। আশা করি দ্রুত সবাই সেখানে শান্তিতে বসবাস করতে পারবে।'
যুদ্ধবিরতির চুক্তি শর্ত লঙ্ঘন বলেও মন্তব্য করেন তিনি। এক ফোনালোপে মস্কো এবং আঙ্কারার মধ্যকার শান্তি শান্তি চু হওয়ার আশঙ্কার কথা জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop