বাংলার সময়সাগরে ইলিশ ধরা পড়লেও মেঘনা-তেতুঁলিয়ায় চিত্র ভিন্ন

সময় সংবাদ

fb tw
ভোলার মেঘনা ও তেঁতুলিয়া নদীতে কাঙ্ক্ষিত ইলিশের দেখা না মিলায়  মিঠা পানির ইলিশ উৎসব নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। সাগরে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়লেও সুস্বাদু ইলিশের জন্য প্রসিদ্ধ মেঘনা-তেতুঁলিয়ায় চিত্র ভিন্ন।  
ভরা মৌসুমে নৌকা-ট্রলার বোঝাই করে ইলিশ ধরায় আশায় নদী গিয়ে শিকারীরা ফিরে আসছেন ২-৪ হালি ইলিশ নিয়ে। এতে ট্রলারের তেল সহ দৈনিক খরচ মিটলেও মহাজনের দাদন পরিশোধ করে পরিবারে স্বাচ্ছন্দ্য ফিরে আনা সম্ভব হচ্ছে না। এদিকে নদীর প্রবেশ পথে ডুবোচরের কারণে ইলিশ গতিপথ পরিবর্তন করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে এখনও প্রত্যাশিত ইলিশ পাওয়ার আশাবাদী মৎস্যবিভাগ।
সারারাত মেঘনার বুকে জাল ফেলে শনিবার সকালে এক এক করে সদর উপজেলার তুলাতুলি ঘাটে ফিরে আসে জেলে ট্রলারগুলো। ফিরে আসা ট্রলারগুলোতে কম-বেশি ইলিশের দেখা মিলে কিন্তু এই ইলিশে খুশি নয় কেউ। ট্রলার মাঝি ফেলু মোল্লা তার ৯ ভাগি (সঙ্গী) নিয়ে শুক্রবার দুপুরে নদীতে যান। রাতভর ধরা ইলিশ শনিবার সকালে বিক্রি করেন ৩ হাজার টাকায়।
তেল ও খাওয়া সহ তাদের খরচ হয়েছে প্রায় ৪ হাজার টাকা। প্রায় একই অবস্থায় অন্য জেলেদেরও।  জেলেদের তথ্য অনুযায়ী, স্বাভাবিক সময়ের মতো ইলিশ পাওয়া গেলেও ভরা মৌসুমে ইলিশের কোন লক্ষণ নেই। তারপরও ইলিশের ঝাঁক ধরার আশায় প্রতিদিন তারা নদীতে ছুটছেন আর ফিরছেন হতাশা নিয়ে।
জেলেদের মতো বছরের এ সময়ের অপেক্ষায় থাকেন ব্যবসায়ীরা। প্রত্যাশিত ইলিশ না পাওয়ায় তারা এখন পুঁজি হারানোর শঙ্কায়।
আর নদীর প্রবেশ পথে ডুবোচরের কারণে ইলিশের গতিপথ পরিবর্তন হয়েছে বলে মনে করেন ওয়ার্ড ফিস বাংলাদেশ ইকোফিশ প্রকল্প গবেষণা সহযোগী অংকুর ইমতিয়াজ।
আর দেড়িতে হলেও  প্রত্যাশিত ইলিশের দেখা মিলবে এমন আশাবাদ জানিয়ে ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ইলিশের মৌসুমও পরিবর্তন এসেছে।
এ বছর জেলায় ১ লাখ ৬০ হাজার মে.টন ইলিশের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত জুলাই ও চলতি আগস্ট মাসের ১৫ তারিখ পর্যন্ত প্রায় ১০ হাজার মে. টন ইলিশ ধরা পড়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop