মহানগর সময়মিয়ানমার রোহিঙ্গাদের সমস্যার সমাধান করেনি বলেই বাধাগ্রস্ত প্রত্যাবাসন

সময় সংবাদ

fb tw
রোহিঙ্গারা যে সমস্যা নিয়ে দেশ ছাড়তে বাধ্য হয়, গত দুই বছরে তার সমাধান করার কোন চেষ্টাই করেনি মিয়ানমার। যে কারণে প্রত্যাবাসন প্রক্রিয়া বারবার বাধাগ্রস্ত হচ্ছে। এ অবস্থায় বিভিন্ন দেশ, সংগঠন ও রোহিঙ্গা নেতাদের নিয়ে কমিশন গঠন করে সরেজমিনে রাখাইন পরিদর্শনের কথা ভাবছে বাংলাদেশ। 
২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে রোহিঙ্গাদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নৃশংসতা শুরু হলে রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করে । যা ছাড়িয়েছে ১১ লাখ। তাদের প্রত্যাবাসনে দ্বিপাক্ষিকসহ আন্তর্জাতিক পর্যায়ে কূটনৈতিক চেষ্টা চালানো হয়। বিষয়টি আন্তর্জাতিক দরবারে "জাতিগত নিধন" এর সংজ্ঞায় ওঠে । এ অবস্থায় জাতিসংঘসহ অধিকাংশ রাষ্ট্র মনে করে, রোহিঙ্গাদের দেশে ফিরিয়ে নেয়া উচিত মিয়ানমারের।
শুরু থেকেই মিয়ানমারের নাগরিকত্ব পাওয়া, গণহত্যার বিচার ও সম্পদের ওপর অধিকার রোহিঙ্গারা ফিরে যাওয়ার শর্ত জানিয়ে আসছে। কিন্তু, মিয়ানমারের কারণে দু'বার উদ্যোগ নেয়া হলেও রোহিঙ্গাদের কেউই যেতে রাজি হয়নি।
রোহিঙ্গাদের ফিরে না গেলে এ অঞ্চলের নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে।
আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষক অধ্যাপক ড. ইমতিয়াজ উদ্দিন আহমেদ বলেন, যে কারণে এরা (রোহিঙ্গা) রাষ্ট্রহীন হয়ে পড়ল সেটা পরিবর্তন হয়ে গেছে কি-না সেটা দেখার বিষয়। অথবা নতুন কোন বিল এসেছে কি-না, যেখানে তাদেরকে মিয়ানমারের অংশ হিসেবে দেখা হচ্ছে। সেই জায়গায় আমরা কোন পরিবর্তন দেখছি না। 
তাই এবার কূটনীতিক তৎপরতায় কমিশন গঠন করে রাখাইন পরিদর্শনের কথা ভাবছে বাংলাদেশ।
দেশের পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন বলেন, আমরা একটা কমিশন গঠন করতে চাই। বিভিন্ন দেশের লোকজন নিয়ে তারা ওইখানে গিয়ে পর্যটন করবে। কী কাজ হচ্ছে না হচ্ছে? 
গত বছরের ১৫ নভেম্বর প্রথমবারের মতো রোহিঙ্গা প্রত্যাবাসনের উদ্যোগ নেয়া হয়। এবারের প্রত্যাবাসন প্রক্রিয়ায় বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন, মিয়ানমারের প্রতিনিধির পাশাপাশি চীনের প্রতিনিধিরাও রয়েছেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop