ksrm

আন্তর্জাতিক সময়বিপর্যস্ত কাশ্মীরের অর্থনীতি

সময় সংবাদ

fb tw
somoy
ভারতীয় সংবিধান থেকে ৩৭০ ধারা বাতিলের মধ্যদিয়ে বিশেষ মর্যাদা কেড়ে নেয়ার পর বিপর্যস্ত কাশ্মীরের অর্থনীতি। পর্যটকনির্ভর এই অঞ্চলে নেমে এসেছে স্থবিরতা। বর্তমানে পর্যটক আগমন শূন্যের কোঠায় নেমে যাওয়ায় বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা। এই ধারা অব্যাহত থাকলে চরম বিপর্যয়ে পড়বে পুরো কাশ্মীরের অর্থনীতি।
জম্মু-কাশ্মীরকে যেন প্রকৃতি সাজিয়েছে তার নিজের মতো করে। সুন্দর এ রাজ্য সারা বিশ্বের মানুষের কাছে ভ্রমণের জন্য অত্যন্ত জনপ্রিয় স্থান। শুধু ভারতের মুকুট হিসেবেই নয়, সারা বিশ্বের মানুষের কাছে ভূ-স্বর্গ হিসেবে পরিচিত জম্মু-কাশ্মীর। অঞ্চলটির পাহাড়, ঝরনা ও তুষারপাতের জন্য পর্যটকদের কাছে জনপ্রিয় হলেও অন্যান্য প্রাকৃতিক সৌন্দর্যও বিমোহিত করে তাদের।
অপরূপ সৌন্দর্য উপভোগ করতে প্রতি বছর শত শত পর্যটক যান সেখানে। বাংলাদেশের পর্যটকদের কাছেও এটি অন্যতম আকর্ষণীয় গন্তব্য। ভারতের পর্যটন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বিদেশি পর্যটকের মধ্যে কাশ্মীরে ঘুরতে যাওয়ায় বাংলাদেশ তৃতীয় অবস্থানে রয়েছে।
গেল ৫ আগস্ট ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি'র নেতৃত্বাধীন দেশটির কেন্দ্রীয় সরকার। এরপর থেকেই কার্যত পুরো বিশ্ব থেকে বিচ্ছিন্ন রয়েছে জম্মু-কাশ্মীর। বর্তমান অনিশ্চিত পরিস্থিতিতে পর্যটক আগমন শূন্যের কোঠায় দাঁড়িয়েছে। এতে চরম বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।
কাশ্মীরের ব্যবসায়ী জানান, এই মুহূর্তে আমরা কোনো ব্যবসাই করতে পারছি না। ৫ আগস্টের পর থেকে সবকিছু বন্ধ। আমাদের ব্যবসার প্রয়োজন নেই। আমাদের মোবাইল-ইন্টারনেট দরকার নেই। আমাদের অধিকার ফিরিয়ে দেয়া হোক। আমরা কাশ্মীরি। আমরা আমাদের পরিচয় নিয়ে বাঁচতে চাই।
আমরা এখন নানামুখী সমস্যার মধ্যে আছি। এখন যদি না খেয়ে মরেও যাই তবুও দেখার কেউ নেই। এখানে সবকিছু বন্ধ। চলা-ফেরা করতে পারছি না। মোবাইল-ইন্টারনেট বন্ধ। সব কিছু বন্ধ। এভাবে কি চলা যায়?
২০০৮, ২০০৯ ও ২০১০ সালে অশান্তির জেরে পর্যটন ব্যবসার অনেক ক্ষতি হয়েছিল কাশ্মীরে। এর পরের দুই বছর মোটামুটি শান্তি বজায় ছিল। শান্তির হাত ধরেই সমৃদ্ধি আসছিল পর্যটন শিল্পে। মাথা তুলে দাঁড়ানোর চেষ্টা করছিল উপত্যকার অর্থনীতি। কিন্তু চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় ভয়াবহ সন্ত্রাসী হামলার পর সব পাল্টে যায়। এরই ধারাবাহিকতায় মোদি সরকারের নতুন পদক্ষেপ অঞ্চলটির অর্থনৈতিক পরিস্থিতি আরো সঙ্কটে ফেলেছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop