স্বাস্থ্যভারতে 'ডায়াবেটিক ফুট' বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

সময় সংবাদ

fb tw
somoy
ডায়াবেটিক ফুটের ৩ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন ভারতের তামিলনাড়ুতে অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে অংশ নেন বাংলাদেশ, ভারত, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, চায়না, হংকং শ্রীলঙ্কাসহ বেশ কয়েকটি দেশের প্রায় ৫শ চিকিৎসক।
৩ দিনব্যাপী সম্মেলনের প্রথম দিন গঙ্গা হাসপাতালের লাইভ অপারেশনের মাধ্যমে চিকিৎসকদের প্রশিক্ষণ দেয়া হয়।
গঙ্গা হাসপাতালের প্রখ্যাত প্লাস্টিক সার্জন ডা. মাধু পারিয়াসামি ১২ জন ডায়াবেটিক ফুটের রোগীর পায়ের নানা জটিল অপারেশন করে দেখান। আধুনিক এই চিকিৎসা পদ্ধতি অংশগ্রহণকারী চিকিৎসকদের স্ব স্ব প্রতিষ্ঠানের রোগীদের সহজ সেবা দানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে আশাবাদ ব্যক্ত করেন চিকিৎসকরা।   
এই কনফারেন্সে বাংলাদেশের ৬ জন ডায়াবেটিক ফুট সার্জন অংশ নিয়েছিলেন। সম্মেলনের দ্বিতীয় দিন ডায়াবেটিক ফুটের ২১০ জন রোগীর ওপর গবেষণামূলক প্রবন্ধ উপস্থাপন করেন ফরিদপুর ডায়াবেটিক মেডিকেল কলেজ হাসপাতালের সহযোগী অধ্যাপক ডা. আব্দুল্লাহ আল গাদ্দাফী রানা।
তিনি বলেন, '৩ দিনের এই কনফারেন্স বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ডাক্তারদের সাথে মতবিনিময়ের পাশাপাশি দেশের চিকিৎসা সেবার উন্নয়নে কার্যকরী ভূমিকা পালন করবে।'
অংশগ্রহণকারী অপর একজন ডাক্তার ফারজানা জুঁই বলেন, 'রোগীদের বিদেশ নির্ভরতা কমাতে চিকিৎসকদের প্রশিক্ষণের কোন বিকল্প নেই। যেন আমরা দেশেই রোগীদের জন্য সর্বাধুনিক চিকিৎসার সুযোগ সৃষ্টি করতে পারি।'

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop