প্রবাসে সময়বাংলাদেশিদের ফরাসি জাতীয়তা নেয়ার হার বাড়ছে

লুৎফুর রহমান বাবু

fb tw
somoy
দিনে দিনে ফ্রান্সে প্রবাসী বাংলাদেশিদের ফরাসি জাতীয়তা নেয়ার হার বাড়ছে। মূলধারার সাথে সংযুক্ত হওয়ায় বাংলাদেশি কমিউনিটি শক্তিশালী হচ্ছে বলে মনে করছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত।
ফ্রান্সে প্রবাসী বাংলাদেশীদের বসবাস সত্তরের দশক থেকে শুরু হলেও সাম্প্রতিক কয়েক বছরে দেশটিতে প্রবাসীদের বসবাসের সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। নির্দিষ্ট কোন তথ্য না থাকলেও ধারণা করা হয় বর্তমানে ৫০ হাজারের বেশি প্রবাসী বাংলাদেশি বসবাস করছেন এই দেশে । বাংলাদেশ দূতাবাস সূত্রে জানা গেছে দেশটিতে বসবাসকৃত এই প্রবাসীদের মধ্যে বর্তমানে ফরাসি জাতীয়তা নেয়া বাংলাদেশিদের সংখ্যা আট হাজারের অধিক। যা শুরুর দিকে ছিল একেবারে হাতেগোনা।
জাতীয়তা পাওয়া বাংলাদেশিরা বলছেন, 'ভোটাধিকার প্রয়োগ, বাসস্থান ও সরকারি চাকরিসহ অন্যান্য ক্ষেত্রেও অগ্রাধিকার ভিত্তিতে তারা সুযোগ সুবিধা পাচ্ছেন। ফ্রান্সে প্রবাসী বাংলাদেশিরা জানান, আমরা এই দেশের সরকারকে পছন্দ করতে পারি।'
অন্য আরেকজন জানান, ফ্রান্সে জাতীয়তা পাওয়ার পর এই দেশে অনেক সুযোগ সুবিধা বেড়ে যায়। এই সরকারি কাজের ক্ষেত্রেও অনেকে প্রাধান্য দেওয়া হয়। ফরাসি জাতীয়তা নেয়া এই সব বাংলাদেশীদের অভিনন্দন জানিয়ে এ দেশে নিযুক্ত বাংলাদেশী রাষ্ট্রদূত বলেন, এর মধ্য দিয়ে সামগ্রিকভাবে আমাদের শক্তি বৃদ্ধি পাবে যা কমিউনিটির জন্য খুবই ইতিবাচক।
ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন বলেন, 'এটি নিঃসন্দেহ একটি আশাব্যঞ্জক বিষয়। যেকোনো জায়গায় প্রবাসীদের সংখ্যা বৃদ্ধি শক্তির বৃদ্ধির শামিল। সেই সাথে কণ্ঠ বৃদ্ধির শামিল।'
একটি নির্দিষ্ট সময় বসবাসের পর এবং সে সংক্রান্ত তথ্য প্রমাণাদি থাকলে যে কেউ আবেদন করতে পারেন ফরাসি জাতীয়তার জন্য। পরবর্তীতে আবেদনকারীর সাক্ষাৎকার শেষে সন্তুষ্ট হলে ফরাসি নাগরিকত্ব দেয় কর্তৃপক্ষ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop