বাণিজ্য সময়প্রবাসী ব্যবসায়ীরা আবারও দেশমুখী হচ্ছেন

সময় সংবাদ

fb tw
রাজনৈতিক সংঘাত, সহিংসতা শূন্যে নেমে আসায় আবারো প্রবাসী ব্যবসায়ীরা মনোযোগ দিয়েছেন দেশে বিনিয়োগে। বর্তমান পরিস্থিতি পুরোপুরি ব্যবসা বান্ধব দাবি করে প্রবাসীরা বলছেন, গ্যাস ও বিদ্যুতের নিশ্চয়তা দিলে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে প্রবাসীদের বিনিয়োগ বাড়বে। 
২০১৩ থেকে ২০১৬ সাল। ভয়াবহ রাজনৈতিক সংঘাত, সহিংসতার মধ্যে একেকটি দিন পার করেছে বাংলাদেশ। জ্বালাও পোড়াও এবং মানুষ হত্যার চিত্র দেশের সীমানা ছাড়িয়ে বিশ্ব গণমাধ্যমেও আলোচিত হয়েছে। নেতিবাচক খবর দেখে ভয়ে প্রবাসীরা দেশে আসা বন্ধ করে দেন। কিন্তু বর্তমানে নেই সহিংসতা কিংবা হরতাল। তাতে আস্থা ফিরেছে প্রবাসীদের। নাড়ির টানে আসছেন বাংলাদেশে। প্রবাসের কষ্টার্জিত অর্থ বিনিয়োগ করছেন দেশে।
আমেরিকা প্রবাসী ব্যবসায়ী ফকো চৌধুরী বলেন, রাজনৈতিক গণ্ডগোল না থাকায় প্রবাসীরা আবার দেশমুখী হবে।
ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক মো. আবদুল মোমিন বলেন, বাংলাদেশ নিয়ে প্রবাসীদের স্বপ্নের কারণে তারা বাংলাদেশমুখী হচ্ছেন।
প্রবাসী বিনিয়োগে এগিয়ে ব্রিটেন প্রবাসীরা। বিদ্যুৎ, গার্মেন্টস, হাউজিং, সেবাখাতসহ ক্ষুদ্র ও মাঝারি শিল্পে কয়েক হাজার কোটি টাকার বিনিয়োগ তাদের। তবে, রাজনৈতিক সহিংসতায় গত কয়েক বছরে বিনিয়োগে ভাটা পড়ে। তবে এখন আবারো নতুন করে আরো ব্যবসা বাড়াতে চান প্রবাসীরা। এজন্য নিরবিচ্ছিন্ন গ্যাস ও বিদ্যুতের পাশাপাশি প্রবাসীদের জন্য আলাদা স্পেশাল ইকোনমিক জোনের দাবি তাদের।
আর প্রবাসীদেরকে বিনিয়োগে অভয় দিচ্ছেন দেশীয় ব্যবসায়ীরাও।
এফবিসিসিআইর পরিচালক সাবেক সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, এখন ব্যবসার যে পরিবেশ তৈরি হবে তার ফলাফল আসবে কোন প্রজেক্ট শুরু করার পর।
প্রবাসীদেরকে বিনিয়োগে আগ্রহী করতে সরকার সিলেটের কোম্পানীগঞ্জে হাইটেক পার্ক ও শেরপুরে স্পেশাল ইকোনমিক জোন নির্মাণ করছে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop