ksrm

লাইফস্টাইলসন্তানকে শেখানোর কৌশল জানেন?

সময় সংবাদ

fb tw
somoy
সন্তান সকল নিয়ম মেনে চলুক, হয়ে উঠুক আদর্শবান-এটাই সকল বাবা মায়ের কল্পনা থাকে। সন্তানকে ভালোভাবে গড়ে তুলতে বাবা-মায়ের পরিশ্রমের শেষ থাকে না। তবে কিছু ভুলে সন্তানকে সঠিকভাবে গড়ে তোলা অনেক সময় হয়ে ওঠে না। হয়তো ছোটখাটো কিছু ভুলে ব্যর্থ করে দিতে পারে সন্তানকে মানুষের মত মানুষ করার প্রচেষ্টা।
সন্তানের ভুল শোধরাতে প্রত্যেক মা-বাবারই নিজস্ব কিছু কৌশল থাকে। এক এক পিতা-মাতা ভিন্ন কৌশল অবলম্বন করেন। তবে কোনোটিই যদি ঠিকমতো কাজ না করে, তাহলে বুঝতে হবে সন্তান লালন-পালনের ক্ষেত্রে পদ্ধতিগত কিছু ভুল হচ্ছে। সন্তানকে নিয়মানুবর্তিতা শেখানোর ক্ষেত্রে মা-বাবার দুটো ভুলের কথা এবং সেগুলো ঠিক করার উপায় জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। দেখে নিন সেগুলো।
লোকের সামনে বকাঝকা করা: আপনি হয়তো কোনো শপিংমলে গিয়েছেন, আর আপনার শিশুটি তার জুসের প্যাকেট মাটিতে ফেলে দিয়েছে। আপনি তখন কী করবেন? অনেক মা-বাবাই এ ক্ষেত্রে শিশুকে সবার সামনে বকাঝকা করতে শুরু করেন। এতে শিশুটি ভীষণ অপমানিত বোধ করে এবং মনে আঘাত পায়। শিশুর প্রতি আপনার এই বিরূপ আচরণের কারণে পরবর্তী সময়ে সে হয়তো আপনাকে আর মানতে চাইবে না।
এ ধরনের অবস্থায় এভাবে বকাঝকা না করে শিশুটি একা হওয়ার পর তাকে বুঝিয়ে বলুন এবং এসব বিষয়ে আরো সচেতন হওয়ার জন্য অনুরোধ করুন।
বেশি প্রতিক্রিয়া দেখানো: আপনার সন্তানটি হয়তো ভুলে আপনার কানের দুল টয়লেটে ফেলে দিয়েছে এবং আপনি তার কথা শোনার আগেই তাকে ভীষণভাবে মারতে শুরু করে দিলেন। এ রকমভাবে সব বিষয়েই যদি আপনি তাকে খুব বকাঝকা শুরু করেন, তাহলে কিন্তু আপনার প্রতি তার একটি ভয় জন্মাবে এবং আপনাদের সম্পর্ক নষ্ট হবে।
আর সন্তান কোনো কিছু নষ্ট করে ফেললে তো তেমন কিছু করার থাকে না। তাই না? তাই খুব বেশি প্রতিক্রিয়া না দেখিয়ে এমনটি যাতে আর না করে, সে বিষয়ে তাকে সতর্ক করে দিন। ধীরে ধীরে বোঝাতে থাকলে সে হয়তো একসময় ভুলটা ঠিকই বুঝবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop