ksrm

পশ্চিমবঙ্গআসামে নাগরিকত্ব থেকে বাদপড়া বাসিন্দারা আপিল করতে পারবে

সুব্রত আচার্য

fb tw
somoy
আসামের চূড়ান্ত নাগরিকত্ব তালিকা এন.আর.সি থেকে বাদ পড়লেন রাজ্যের ১৯ লাখ বাসিন্দা। শনিবার (৩১ আগস্ট) সকালে প্রকাশিত তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে ৩ কোটি ১১ লাখ নাগরিককে। কর্তৃপক্ষ জানিয়েছে, বাদ পড়া বাসিন্দারা আগামী চার মাসের মধ্যে বিশেষ ট্রাইব্যুনালে আপিল করতে পারবেন।
দীর্ঘদিনের অনিশ্চয়তার পর অবশেষে প্রকাশিত হলো আসামের চূড়ান্ত নাগরিকত্ব তালিকা। বাদ পড়েছেন ১৯ লাখ বাসিন্দা। সেই সঙ্গে নাগরিক হিসেবে তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন ৩ কোটি ১১ লাখ মানুষ।
তালিকা প্রকাশের পর ক্ষোভ প্রকাশ করেন স্থানীয় অনেকে। নিজেদের ভারতের বৈধ নাগরিক হিসেবে দাবি করছেন তারা।
কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী চার মাসের মধ্যে গঠিত বিশেষ ট্রাইব্যুনালে বাদ পড়া বাসিন্দারা আপিল করতে পারবেন। আপিল চূড়ান্তভাবে নিষ্পত্তি হওয়ার আগে কোন বাসিন্দাকে বিদেশি কিংবা অবৈধ বলা যাবে না বলেও জানানো হয়েছে।
এদিকে অপ্রীতিকর ঘটনা এড়াতে আসামজুড়ে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা ব্যবস্থা। মোতায়েন রয়েছে নিরাপত্তা বাহিনীর ৮০ হাজার সদস্য। যেকোন ধরনের গণজমায়েত থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে পুলিশ।
আসামের পুলিশ প্রধান কুলাধার সাকিয়া বলেন, পুলিশ সব ধরনের পদক্ষেপ নিয়েছে। কন্ট্রোল রুমের মাধ্যমে সদর দফতরে সব তথ্য জানানো হচ্ছে। আপাতত পরিস্থিতি শান্ত এবং স্বাভাবিক রয়েছে।
এর আগে গত বছর প্রকাশিত প্রাথমিক নাগরিকত্ব তালিকা থেকে বাদ পড়েছিলেন আসামের প্রায় ৪১ লাখ বাসিন্দা। তাদের আবেদনের পরিপ্রেক্ষিত আদালতের নির্দেশে চূড়ান্ত তালিকা প্রকাশ করলো ভারতের এনআরসি কর্তৃপক্ষ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop