ksrm

রসুই ঘররেসিপি: ইলিশের মাথার স্যুপ

সময় সংবাদ

fb tw
somoy
এক বাটি ধোঁয়া ওঠা স্যুপ বিকেলে বা রাতের মেনুতে হলে মন্দ হয় না। শুধু খাবার খেলেই হবে না। তাই খাবারের একটু ভিন্নতা আনতে মাঝে মাঝে নতুন আইটেম যোগ করতে পারেন। তেমনি একটি আইটেম ইলিশে মাথার স্যুপ। চলুন জেনে নেয়া যাক কিভাবে তেরি করবেন এই স্যুপ।
উপকরণ:
৫০০ গ্রাম ইলিশ মাছের মাথা, ৫০ মিলি সরষের তেল, ১৫ গ্রাম আদাবাটা, ১৫ গ্রাম রসুনবাটা, ১০ গ্রাম হলুদগুঁড়ো, ৫০ গ্রাম পেঁয়াজ, ২ গ্রাম কাঁচালঙ্কা
৬০ গ্রাম টমেটো, ৫০ গ্রাম গোবিন্দভোগ চাল, ১ কাপ ভরা মুগ, মসুর, ডালের মিশ্রণ, ৪ গ্রাম লাল লঙ্কাগুঁড়ো, ৫ গ্রাম জিরের গুঁড়ো।
ফোড়নের জন্য লাগবে:
২টি শুকনো লাল লঙ্কা, ১টি তেঁজপাতা, ৩ গ্রাম গোটা জিরা, ২টি লবঙ্গ
২টি ছোট এলাচি।
পদ্ধতি:
নন স্টিক প্যানে ১/২ চা চামচ সরিষার তেল দিয়ে সবগুলো ডাল রোষ্ট করে নিন প্রথমে। তার পর প্রেশার কুকারে দিয়ে প্রয়োজন মতো জল দিন, চারটি সিটি পড়লে ডাল সেদ্ধ হয়ে যাওয়ার কথা। মাছের মাথা অর্ধেক করে কেটে নুন-হলুদ মাখিয়ে ভেজে নিন ভালো করে। প্রেশার কুকার খুলে ডাল বের করে নিন।
কড়ায় তেল দিয়ে গরম করুন। ফোড়নের মশলা ছেড়ে দিন তার মধ্যে।
সুগন্ধ বেরোলে প্রথমে পেঁয়াজ আর আদা-রসুনবাটা ছাড়ুন তেলে, সামান্য জল দিন। কষতে থাকুন। এবার দিন টমেটো ও অন্যান্য মশলা, স্বাদ অনুযায়ী নুন-হলুদও দিতে হবে। মশলা তেল ছাড়তে আরম্ভ করলে ডাল ঢেলে দিন। তার পর দিন মাছের মাথা। তিন-চার মিনিট ফুটতে দিন।
একটু ঘন হয়ে এলে নামান। মাছের মাথা তুলে নিন ডাল থেকে। ডালটা আলাদা করে স্যুপের মতো পরিবেশন করুন, সঙ্গে কয়েক টুকরো ইলিশ মাছও দিতে পারেন। গোবিন্দভোগ চালের ভাতের সঙ্গে দারুণ লাগবে খেতে!

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop