ksrm

অন্যান্য সময়অন্ধরা যেভাবে ‘মোনালিসা’ উপভোগ করেন (ভিডিও)

সময় সংবাদ

fb tw
ষোড়শ শতকে ইতালীয় শিল্পী লিওনার্দো দ্যা ভিঞ্চির আঁকা মোনালিসা চিত্রকর্মটি প্রতিবছর প্রায় ছয় মিলিয়ন মানুষ উপভোগ করেন। লুভ্যর মিউজিয়াম আসা দর্শনার্থীদের মধ্যে ৮০ শতাংশই আসেন এই চিত্রকর্মটি উপভোগ করতে। তবে অন্ধদের জন্য এটি একটি ভিন্ন অভিজ্ঞতা। কারণ জাদুঘরে গিয়ে তারা এই চিত্রকর্ম উপভোগ করতে পারেন না। তবে তাদের এই চিত্রকর্মের অভিজ্ঞতা দিতে হয়েছে নতুন এক উদ্ভাবন। আর এই উদ্ভাবন নিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে এক ভিডিও প্রতিবেদনে তুলে ধরা হয়েছে বিষয়টির বিস্তারিত।
যুক্তরাষ্ট্রের অন্ধদের জাতীয় সংগঠনের কর্মকর্তা লু অ্যান ব্লেক বলেন, আর্ট মিউজিয়ামে সাধারণত দেয়ালে চিত্রকর্ম ঝুলানো থাকে কিংবা কাঁচের ভেতরে কিছু একটা প্রদর্শন করা হয়। সুতরাং অন্ধরা জাদুঘরে প্রবেশ করলেও সেখানে থাকা চিত্রকর্মগুলো উপভোগ করতে পারেন না। সেখানকার চিত্রকর্মগুলো অন্ধদের জন্য বর্ণনা করার মতোও সেখানে কেউ থাকেন না।
তিনি আরও বলেন, জাদুঘরে অন্ধদের জন্য কোনো ব্রেইল (অন্ধরা যেভাবে লিখেন) কিংবা অডিও বর্ণনা থাকে না। সেখানে কোনো ব্যবস্থাই থাকে না।
তবে এখন এই সমস্যার সমাধান হয়েছে। কারণ অন্ধদের চিত্রকর্মের অনুভূতি নিয়ে কাজ করা যুক্তরাষ্ট্রের থ্রিডি ফটোওয়ার্কস নামের একটি প্রতিষ্ঠান স্পর্শানুভূতির মাধ্যমে চিত্রকর্ম উপভোগ করার একটি পদ্ধতি নিয়ে এসেছে। বেশকিছু জনপ্রিয় ও বিখ্যাত চিত্রকর্মকে এমন ব্যবস্থায় এনেছেন তারা। এর মধ্যে মোনালিসা ছাড়াও রয়েছে ভিনসেন্ট ভ্যান গঘের চিত্রকর্ম ও ওয়াশিংটন ক্রসিং দ্য ডেলাওয়্যার।
যে পদ্ধতিতে এই কাজটি করা হয়েছে তাতে অন্যান্য জাদুঘরে যেমন চিত্রকর্মের সামনে অন্ধদের শুধু দাঁড়িয়ে থাকতে হয় তেমনটি না করে অনুভব করার সুযোগ রয়েছে।
মোনালিসার ছবি দেখতে দেখতে একজন অন্ধ বলছিলেন, খুবই অসাধারণ। আমি সবসময় এটি দেখতে চেয়েছি। এটা খুবই সুন্দর।
ব্লেক বলেন, আমরা চিত্রকর্ম স্পর্শ করি না। আমরা যেখানে বেড়ে উঠেছি সেখানকার রীতি অনুযায়ী আমরা চিত্রকর্ম স্পর্শ করি না। তবে এই পদ্ধতিতে একজন অন্ধ ব্যক্তি স্পর্শ করে কিছু অভিজ্ঞতা নিতে পারছেন।
তিনি বলছিলেন, আমি দেখার ক্ষমতা হারালেও চিত্রকর্ম ভালোবাসি। এই ভালোবাসা পরিবর্তন হয়নি। তবে আমি যেসব চিত্রকর্ম সংগ্রহ করছি সেগুলো পরিবর্তন হয়েছে। আমি এখন সংগ্রহ করি যেসব চিত্রকর্ম স্পর্শানুভূতি দেয়। কারণ আমি এগুলোর তারিফ করতে পারি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop