শিক্ষা সময়উন্নয়ন প্রকল্পে আর্থিক দুর্নীতি: আন্দোলনে উত্তাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সময় সংবাদ

fb tw
দিনভর আন্দোলনে উত্তাল ছিলো জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। প্রশাসনের বিরুদ্ধে উন্নয়ন প্রকল্পের টাকা নয়-ছয় করাসহ নানা অভিযোগে আন্দোলন করছেন শিক্ষার্থীরা। যদিও এসব অভিযোগ অস্বীকার করেছেন উপাচার্য।
বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে নানা অনিয়ম আর দুর্নীতির অভিযোগ পথ নাটকের মাধ্যমে তুলে ধরেন শিক্ষার্থীরা।
মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) সকাল থেকেই ক্যাম্পাসে খণ্ড খণ্ড মিছিল করেন তারা। প্রশাসনিক ও রেজিস্ট্রার ভবন অবরোধ করে বিক্ষোভের কারণে কার্যালয়ে আসেননি উপাচার্য ও রেজিস্ট্রার।
আন্দোলনরত শিক্ষার্থীরা বলছেন, সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের স্বার্থে ১ হাজার ৪৪৫ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। কিন্তু এই টাকা কোথায় কীভাবে খরচ করা হবে সে বিষয়ে উপাচার্য কারো সঙ্গেই পরামর্শ করছেন না।
আন্দোলনরত শিক্ষার্থীরা আরো জানান, প্রয়োজন হলে অবশ্যই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গাছ কাটবে। তবে অপরিকল্পিত কোন উন্নয়ন বা প্রকৃতিবিরোধী কোনো কাজ তারা মেনে নেবেন না। এ সময় বিশ্ববিদ্যালয়ে উন্নয়নের নামে লুটপাটের অভিযোগ করেন শিক্ষার্থীরা।
উন্নয়ন প্রকল্প নিয়ে বিস্তারিত কিছুই জানে না বিশ্ববিদ্যালয়েরই পরিবেশ, প্রাণী, উদ্ভিদ এমনকি নগর ও অঞ্চল পরিকল্পনার মতো বিভাগগুলো।
পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক মো জামাল উদ্দিন জানান, বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য কি ধরনের মাস্টার প্ল্যান উপাচার্য করেছেন, তা এখন পর্যন্ত আমরা কেউ দেখি নি।
এর মধ্যেই আবাসিক হল তৈরির নামে শত শত গাছ কেটে সাবাড় করা হয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করেছেন উপাচার্য।
এ প্রসঙ্গে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফারজানা ইসলাম বলেন, কাজ করলে বিল দেবে। বিল দিলে টাকা পাওয়া যাবে। যে টাকা এখনো আসেই নি, সে টাকা আমি চুরি করবো কিভাবে?
শিক্ষার্থীরা বলছেন, উন্নয়ন তারাও চান তবে তা প্রাণ ও প্রকৃতি ধ্বংস করে নয়। পাশাপাশি সকলের সমন্বয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা তৈরি এবং দুর্নীতির অভিযোগ তদন্তের দাবি শিক্ষার্থীদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop