বাণিজ্য সময়কর্মকর্তা-গ্রাহকদের নৈতিকতা বাড়ালে ঋণ কেলেঙ্কারি কমানো সম্ভব

সময় সংবাদ

fb tw
somoy
শুদ্ধ প্রতিযোগিতার মধ্যদিয়ে দেশের ব্যাংকিং ব্যবস্থা আরো উন্নত হতে পারে। পাশাপাশি ব্যাংকের কর্মকর্তা ও গ্রাহকের মধ্যে নৈতিকতার ব্যবহার বাড়াতে পারলে দেশের এ খাতের ঋণ কেলেঙ্কারি ও অর্থ আত্মসাতের মত ঘটনা কমানো সম্ভব বলে মত ব্যাংকারদের।
মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) প্রতিযোগিতা, একাগ্রতা ও ব্যাংকিং খাতের স্থিতিশীলতা নিয়ে রাজধানীর বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট-বিআইবিএময়তে এ খাতের বিভিন্ন বিষয় নিয়ে আয়োজিত সেমিনারের এসব মত দেন বক্তারা।
দেশের ব্যাংকিং খাতের বিভিন্ন বিষয় নিয়ে খোলামেলা আলোচনা করেন তারা। এ সময় বক্তারা বলেন, ব্যাংকের কর্মকর্তা ও গ্রাহকদের নৈতিকতার ঘাটতি রয়েছে।
পাশাপাশি ব্যাংক কর্মকর্তাদের দক্ষতার অভাবে এ খাতে সঠিক প্রতিযোগিতা তৈরি হতে বাধার সৃষ্টি করে বলেও মনে করেন অনেক ব্যাংকার। গ্রাম পর্যায়ে ব্যাংকগুলোর শাখা স্থানান্তর যেমন জরুরি তেমনি এরজন্য সম্ভাবনাময় জায়গা নির্বাচন করতে না পারলে ব্যাংকের মুনাফার উপর নেতিবাচক প্রভাব পড়বে বলেও মনে করেন অনেকে।
শুধু মাত্র নিয়মনীতির মধ্যে ফেলে এ খাতে শুদ্ধতার অনুশীলন সম্ভব নয় এখানে নীতি নৈতিকতার ব্যবহারও বাড়াতে হবে বলে মনে করেন এ অর্থনীতিবিদ। সেমিনারে আসা অর্থনীতিবিদ বলেন, কেউ যদি সুযোগ পায় সে ফাঁকি দিবে, নীতিগত যদি কোনো সীমাবদ্ধতা না থাকে, যতই আপনি নিয়মকানুন দিয়ে দেন কাজ দেবে, সেটি কি আগে ছিল না? আগে যে নিয়মগুলো তৈরি করেছেন সেটি তো অবশ্যই পদবির সঙ্গে চুক্তি।
 প্রতিযোগিতা থাকলে যারা সৎ নিষ্ঠাবান তারা এক্সপান করবে। প্রতিযোগিতা থাকবে না এটা অস্বাস্থ্যকর, নীতিহীন। অনুশীলন করবো না, এটা বাদ দিয়ে দেবো তাহলে এরপর আপনারা ম্যানেজ করবেন কিভাবে। ব্যাংকিং খাতে অবশ্যই প্রতিযোগিতা থাকতে হবে বলে জানান তিনি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop