বাণিজ্য সময়বেঙ্গল শিল্পালয়ে শুক্রবার শুরু হচ্ছে জামদানি প্রদর্শনী

সময় সংবাদ

fb tw
somoy
দেশের বর্তমান প্রজন্মের বয়নশিল্পীদের অসামান্য কুশলতা তুলে ধরতেই রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে আগামী শুক্রবার (৬ সেপ্টেম্বর) পাঁচ সপ্তাহব্যাপী  শুরু হতে যাচ্ছে জামদানি প্রদর্শনী।
রাজধানীর ধানমন্ডিতে মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বেঙ্গল বইয়ের চিলেকোঠায় সংবাদ সম্মেলনের বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এ আয়োজন করার কথা জানানো হয়।
 
প্রদর্শনীর কিউরেটর চন্দ্রশেখর সাহা জামদানি উৎসবের প্রকল্প বিষয়ক পরিসংখ্যানে তুলে ধরেন। এ সময় তিনি বলেন, উৎসবের সহযোগী প্রতিষ্ঠান রয়েছে ৪টি।
প্রতিষ্ঠানগুলো হলো: আড়ং, অজান্তা, কুমুদিনী ও টাঙ্গাইল শাড়ি কুটির। সংগৃহীত আদি জামদানির সংখ্যা ১২টি। সমন্বয়কারী জামদানি তাঁতীর অংশগ্রহণ ১৭ জন, ওস্তাদ তাঁতির সংখ্যা ৫৬ জন, সাগরেদ তাঁতির অংশগ্রহণ ৫৬ জন,  উৎপাদিত কাপড়ের পরিমাণ  ৮০টি, সংগৃহীত জামদানি আলোকচিত্র ২০০টি। জামদানি নকশা নমুনা তৈরির বয়ন সময় ২২৫ দিন,  নতুন নকশা ৩২০টি। এই প্রকল্পে মোট সময় ব্যয় হয়েছে দুই বছর।
কারুশিল্প পরিষদের সভাপতি রফিকুল ইসলাম বলেন, দুই বছরের প্রচেষ্টায় জামদানি উৎসবের মাধ্যমে বাংলাদেশের ঐতিহ্যকে তুলে ধরার চেষ্টা করা হবে। বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী বলেন, নতুন প্রজন্ম আমাদের এই ঐতিহ্যকে যেন ধারণ করতে পারে, উপলব্ধি করতে পারে বয়নশিল্পীদের পরিশ্রম ও মেধাকে-এটাই আমাদের আয়োজনের লক্ষ্য।
প্রদর্শনী উপলক্ষে চার জন শ্রেষ্ঠ বয়নশিল্পী ও তাদের সহকারীদের ‘শ্রেষ্ঠ কারুশিল্পী’ পুরস্কার প্রদান করা হবে বলে জানান তিনি। প্রদর্শনীটি  উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এছাড়া আরো অনেকে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop