স্বাস্থ্যঅতিরিক্ত ফ্রেঞ্চ ফ্রাই-চিপস কেড়ে নিল কিশোরের দৃষ্টিশক্তি

সময় সংবাদ

fb tw
somoy
অতিরিক্ত ফেঞ্চ ফ্রাই আর চিপস খেয়ে দৃষ্টি হারিয়েছে এক কিশোর। এই দুই খাবার ছাড়া তেমন কোনো খাবার গ্রহণ না করায় দীর্ঘদিনের অনিয়ম ও অপুষ্টিতে ভুগে এই দশা হয়েছে তার। গেল তিন বছর ধরেই ক্রমশ দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে আসতে থাকে তার। শেষমেশ এখন প্রায় কিছুই দেখতে পায় না সে। দেখলেও তা খুবই ঝাপসা, অস্পষ্ট।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি-তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দীর্ঘদিনের অনিয়ম, অপুষ্টিতে দৃষ্টিশক্তি হারানো ১৭ বছরের ওই কিশোর ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমের শহর ব্রিস্টলের বাসিন্দা। জানা গেছে, স্থানীয় চক্ষু চিকিৎসকদের দেখানোর পর শেষে ব্রিস্টল চক্ষু হাসপাতালে নিয়ে আসা হয় ওই কিশোরকে। হাসপাতালের চিকিৎসক ডানাইজ আতান জানান, ভিটামিন লেভেল পরীক্ষা করে কিশোরের শরীরে ভিটামিন বি-১২, ভিটামিন-ডি, কপার, সেলেনিয়াম-সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ভিটামিন এবং খনিজ দ্রব্যের ঘাটতির প্রমাণ মিলেছে। মারাত্মক অপুষ্টিজনিত সমস্যায় ভুগছিল সে। শুধু তাই নয়, ওই কিশোরের হাড়ে খনিজের পরিমাণ আশঙ্কাজনক হারে কমে গেছে। ড. আতান জানান, এই অসুখের নাম ‘নিউট্রিশনাল অপটিক নিউরোপ্যাথি’। প্রাথমিক পর্যায় ধরা পড়লে চিকিত্সার মাধ্যমে এ রোগের নিরাময় সম্ভব।
স্বাস্থ্য বিষয়ক বিখ্যাত মার্কিন পত্রিকা ‘অ্যানালস অব ইন্টারনাল মেডিসিন’-এ (ব্রিস্টলের এই কিশোরের ঘটনার উল্লেখ করা হয়েছে। পত্রিকায় এই প্রসঙ্গে প্রকাশিত প্রবন্ধে বিশেষজ্ঞ চিকিত্সকরা জানিয়েছেন, দীর্ঘদিনের অনিয়ম, অপুষ্টির কারণেই ‘নিউট্রিশনাল অপটিক নিউরোপ্যাথি’ রোগের জন্য দায়ী।
পরামর্শ মেনে প্রতিদিনের খাদ্যতালিকায় পুষ্টিকর, ভিটামিন, খনিজ সমৃদ্ধ খাবার গ্রহণ করে অপুষ্টিজনিত ভয়ানক রোগ-ব্যাধি এড়ানো সম্ভব বলে মত চিকিৎসকদের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop